Hoop Life

Hair Care Tips: জবা ফুলের ছোঁয়ায় মিটবে চুলের সমস্যা, পদ্ধতিটা জানা আছে!

সুন্দর চুল করার জন্য আমরা কত কিছুই না করে থাকি। তবে বর্তমানে নানান রকম কারণে চুল একেবারে নষ্ট হয়ে গেছে। সম্প্রতিক বিশেষজ্ঞরা বলছেন, বাজারে এমন কিছু কিছু শ্যাম্পু রয়েছে যার নিয়মিত ব্যবহার করলে ক্যান্সার হওয়ার সম্ভাবনা বেড়ে যাচ্ছে। তাই সেই সমস্ত বাজার চলতি শ্যাম্পু একেবারে বাদ দিয়ে দিন। বাড়িতে ঘরোয়া উপায়ে তেল এবং শ্যাম্পু তৈরি করুন।

অনেকেই ভাবছেন, এত কিছু করা হয়তো অনেক খরচ সাপেক্ষ ব্যাপার। তবে একেবারে নয়, বাড়িতে থাকা কয়েকটা জিনিস আর আশেপাশ থেকে সংগ্রহ করতে পারবেন। এমন সহজ কয়েকটা জিনিস দিয়েই বাড়িতে বানিয়ে ফেলতে পারবেন চুল ভালো করার অসাধারণ তেল, অসাধারণ হেয়ার মাস্ক এবং শ্যাম্পু। দেরি না করে চটজলদি আমাদের Hoophaap এর পাতায় দেখে নিন জবা ফুল দিয়ে কিভাবে চুলের যত্ন করবেন –

১) জবা ফুলের হেয়ার অয়েল – নারকেল তেলের সঙ্গে পরিমাণ মতন জবা ফুলের পেস্ট ভালো করে মিশিয়ে নিতে হবে। মিশ্রণটিকে গরমের মধ্যে খুব ভালো করে ফুটিয়ে নিতে হবে। তারপর ছেঁকে নিলেই তৈরি হয়ে যাবে অসাধারণ চুলের ব্যবহার করার জন্য তেল। আর এই তেল যদি চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত ভালো করে ম্যাসাজ করা যায়, তাহলে আপনার চুল হবে ভীষণ সুন্দর।

২) জবা ফুলের হেয়ার মাস্ক – জবা ফুলের পেস্টের সঙ্গে টক দই এবং একটি ডিম ও পরিমান মত নারকেল তেল, পাতিলেবুর রস খুব ভালো করে মিশিয়ে নিতে হবে। মিশ্রণটিকে চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত খুব ভালো করে মেখে লাগিয়ে অন্তত দু’ঘণ্টা রেখে দিতে হবে। তারপরে ভালো করে শ্যাম্পু করে ফেলুন।

৩) জবা ফুলের শ্যাম্পু – একটি পাত্রের মধ্যে ১০০গ্রাম রিঠা, ১০০ গ্রাম আমলকি,১০০ গ্রাম শিকাকাই খুব ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিয়ে তার মধ্যে প্রায় দু লিটারের মতন জল দিয়ে ভিজিয়ে রাখতে হবে, সারা রাতের জন্য। তারপরে ভালো করে জল গরম করে রিঠা, আমলা, শিকাকাইকে ভালো করে হাত দিয়ে মেখে কচলে নিতে হবে রিঠার বীজ বার করে নিতে হবে। তারপর এই জল একটু একটু করে মিক্সিতে দিয়ে খুব ভালো করে পেস্ট করে নিতে হবে। তারপর এর সঙ্গে অ্যালোভেরা জেল এবং জবা ফুলের পেস্ট ভালো করে মিশিয়ে দিতে হবে।

উপকারিতা

১) জবা ফুলের ব্যবহারে চুল হবে সুন্দর, কালো কুচকুচে।

২) জবা ফুলের সঙ্গে যদি এলোভেরা জেল মিশিয়ে নিতে পারেন, তাহলে তো কোন কথাই নেই, চুল একেবারে নরম সফট হয়ে যাবে।

৩) পাকা চুলের সমস্যা অনেকাংশে কমে যায় জবা ফুল ব্যবহার করলে।

সতর্কীকরণ– উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক