Hoop Life

Skin Care: মেচেতার দাগ দূর করার পাঁচটি ফেসপ্যাক

অনেক সময় সূর্য রশ্মি সরাসরি ভাবে ত্বকের উপর পড়ে এবং যার ফলে ত্বকের ওপরে কালো দাগ তৈরি হয়ে যায় একে বলে মেচেদা। মেচেদা খুব সহজেই যে কোন একটি উপাদান দিয়েই আপনি তুলে ফেলতে পারেন। মেচেতার দাগ দূর করার জন্য আপনি বাড়িতেই তৈরি করে ফেলতে পারেন পাঁচটি ফেসপ্যাক।

১) আলুর ফেসপ্যাক -»
আলু ন্যাচারাল ব্লিচিং এজেন্ট হিসেবে কাজ করে। আলু ভালো করে পেস্ট করে নিয়ে এই পেস্ট করা আলু যদি মেচেদার দাগের ওপরে ভালো করে লাগিয়ে রাখা যায়, তাহলে খুব ভালো ফল পাওয়া যায়। এমন আধ ঘন্টা রেখে ঠান্ডা জলে ধুয়ে নিতে হবে।

২) লেবুর রস -»
এবি রশ্মির মধ্যে প্রাকৃতিক অ্যাসিড থাকে যা কালো দাগ সহজে দূর করতে সাহায্য করে লেবুর রস ভালো করে গোলাপজল একসঙ্গে মিশিয়ে নিয়ে এই মিশ্রণটি কালো দাগের ওপর রেখে দিন। এটি কোন রকম চুলকানি না হয় তাহলে অবশ্যই এই মিশ্রণটি ভালো করে ধুয়ে নিন।

৩) অ্যালোভেরা জেল -»
অ্যালোভেরা জেল ত্বকের কালো দাগ দূর করতে খুব সাহায্য করে। বাড়িতে যদি অ্যালোভেরা পাতা থাকে তাহলে ভালো করে কেটে নিয়ে কাটা অংশ জলের মধ্যে ডুবিয়ে রাখতে হবে। অন্তত আধ ঘন্টার জন্য এতে বিষাক্ত পদার্থ অ্যালোভেরা থেকে বেরিয়ে যাবে। এবার অ্যালোভেরার পাতা ভালো করে কেটে নিয়ে এখান থেকে জেল বের করে নিয়ে মেখে অন্তত আধা ঘন্টা রেখে দিলেই কেল্লাফতে মুখের কালো দাগ নিমেষে দূর হয়ে যাবে।

৪) কফি পাউডার -»
কফি গুঁড়োর সঙ্গে ভালো করে বেসন এবং দুধের সর ভালো করে মিশিয়ে নিন এই মিশ্রণটি কালো দাগের উপরে ভালো করে লাগিয়ে রাখুন।

৫) টক দই -»
টক দই এর মধ্যে লেবুর রস ভালো করে মিশিয়ে নিয়ে এই মিশ্রণটি মুখের কালো দাগের উপরে ভালো করে লাগিয়ে অন্তত আধ ঘন্টা রেখে দিতে পারলেই আপনার কালো দাগ নিমেষে দূর হয়ে যাবে।

Related Articles