whatsapp channel
Hoop Life

Lifestyle: দীর্ঘদিন আদা সংরক্ষণের সহজ উপায় জেনে নিন

আমাদের নিত্যদিনের প্রতিটি রান্নাতে আদা কিন্তু ভীষণ পরিমাণে প্রয়োজন হয়, কিন্তু আমরা অনেকেই জানিনা মাঝে মধ্যেই কেন আদার দাম অত্যধিক বেড়ে যায়। তখন গৃহিণীরা ভেবেই পান না, কিভাবে আদার বিকল্প হিসেবে অন্য কিছু ব্যবহার করবেন। অতিরিক্ত বাইরে বৃষ্টি হলে একটু যে আদা দিয়ে চা খাবেন, তা খাওয়ারও উপায় নেই। ঘরে আদা যে বাড়ন্ত। আমিষ থেকে নিরামিষ যে কোন রান্নাতে কিন্তু আদাকে দিতেই হবে। শুধুমাত্র রান্নাবান্না তেই নয় চিকিৎসা শাস্ত্রেও আদার কিন্তু অনেক গুনাগুন। তবে আদা বেশি পরিমাণে খেলে পেট গরম হতে পারে। কিন্তু যেখানে আদা পাওয়াই যাচ্ছে না বা আদার দাম দ্বিগুণ হয়ে গেছে, সেখানে শুধুমাত্র একটুখানি কাশি সারানোর জন্য কেউ আদা ব্যবহার করছেন না। তা এখন মানুষের কাছে বিলাসিতায় পরিণত হয়েছে।

তবে বর্ষাকালে শুধু যে আদার দাম বেড়ে যায়, তা কিন্তু নয় কাঁচা লঙ্কা, টমেটো সমস্ত কিছুর দামই কিন্তু আকাশ ছোঁয়া থাকে। কারণ আমরা যদি টেলিভিশনের পর্দা একটু চোখ রাখি, তাহলে দেখব এই ধরনের সবজি যেখানে পাওয়া যায় বা দূর দুরান্ত থেকে আসে সেখানকার গুদামঘর গুলি ভেসে যায়, টেলিভিশনের পর্দায় দেখা যায় বিঘের পর বিঘে জমি বর্ষার জলে নষ্ট হয়ে গেছে। আবার অনেক সময় দেখা যায়, গুদাম ঘর থেকে শস্য নানাভাবে জলের তোড়ে বেরিয়ে আসে, নষ্ট হয়ে যায়। তার জন্যই তো দাম এতটা বেড়ে যায়।

১) আদাকে সরষের তেলের মধ্যে ডুবিয়ে রাখুন – আদার পেস্টকে যদি সর্ষের তেলের মধ্যে ডুবিয়ে রেখে দিন, তাহলে কিন্তু আদা অনেকদিন ভালো থাকে, প্রথমে আদাকে ভালো করে পেস্ট বানিয়ে নিন, তারপরে তার মধ্যে পরিমাণ মতন সরষের তেল দিয়ে একটি এয়ার টাইট কন্টেনারে রেখে দিন।

২) আদাকে লেবুর রসের মধ্যে ডুবিয়ে রাখুন- আদাকে সর্বদা লেবুর রসের মধ্যে ডুবিয়ে রাখবেন, তাহলে দেখবেন আদা অনেকদিন পর্যন্ত ভালো থাকবে, অ্যাসিড আদাকে অনেক দিন পর্যন্ত ভালো রাখতে সাহায্য করবে। ভালো করে আদাকে বেটে নিয়ে তার মধ্যে লেবুর রস দিয়ে একটা এয়ারটাইট কন্টেনারে রেখে দিতে হবে। তাহলে দেখবেন আদা বহুদিন পর্যন্ত ভালো থাকবে, তবে খেয়াল রাখবেন যেন কোন ভাবেই না জল প্রবেশ করে। তাহলে কিন্তু আদা তাড়াতাড়ি খারাপ হয়ে যাবে।

৩) বরফে ট্রেতে রেখে দেন – আদা কে দীর্ঘদিন ভালো রাখতে চান, তাহলে অবশ্যই যদি বরফের ট্রেতে রেখে দিন তাহলে কিন্তু আদা বহুদিন পর্যন্ত ভালো থাকবে, আদাকে খুব ভালো করে পেস্ট করে নিয়ে বরফের ট্রেতে রেখে দিন। আর ডিপ ফ্রিজে রেখে দিন, দেখবেন আদা কত দিন ভালো থাকবে।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক