whatsapp channel
Hoop Life

Skin Care Tips: দুধের মতো ফর্সা হবে ত্বক, বাড়িতে বানিয়ে মেখে ফেলুন এই ফেসপ্যাক

ত্বক হবে দুধের মতন ফর্সা, ত্বক ফর্সা করার জন্য আমরা কত কিছুই না করে থাকি কিন্তু আমরা জানি না যে ত্বক ফর্সা করার খুব সহজ উপাদান আমাদের হাতের কাছেই থাকে। একটু যদি রান্নাঘরে চোখ দেওয়া যায় তাহলে কিন্তু খুব সহজেই অসাধারণ ফেসপ্যাক বা ফেস ক্রিম তৈরি করে ফেলা যায়। এর জন্য খুব বেশি টাকা খরচ করার প্রয়োজন হয় না। মুখে যে যতই বলুক যে ফর্সা হতে তারা পছন্দ করেন না কিন্তু মনে মনে ফর্সা রং সকলেই পছন্দ করেন। তবে ঈশ্বরপ্রদত্ত রংকে একেবারে বদলে ফেলা সম্ভব নয়, আপনি যদি শ্যামলা গায়ের রঙের হয়ে থাকেন তাহলে চকচকে হতে পারবেন অনেক বেশি। Hoophaap স্পেশাল এই ফেস প্যাক অথবা ফেস ক্রিম টি বানানোর জন্য যা যা লাগবে তা জেনে ফেলুন –

উপকরণ –
একটি ডাভ সাবান
এক কাপ চাল
দু চামচ বেসন
এক চামচ কফি পাউডার
এক চামচ কর্নফ্লাওয়ার
৩ টেবিল চামচ অ্যালোভেরা জেল

প্রণালী – প্রথমে ডাভ সাবান কে একটি গ্রেটার এর সাহায্যে ভালো করে গ্রেট করে নিতে হবে। চালকে আগের দিন রাতে ভিজিয়ে রাখতে হবে। অন্তত দশ-বারো ঘন্টা চাল ভেজানো জল একটি পাত্রের মধ্যে দিয়ে রাখতে হবে। তারপরে পাত্রটিকে গ্যাস এর উপরে রেখে গ্যাস জ্বালিয়ে দিতে হবে। এরপর এই জলের মধ্যে গ্রেট করার ডাভ সাবান দিয়ে দিতে হবে। এটি চামচের সাহায্যে সমানে নাড়িয়ে যেতে হবে, তারপর এর মধ্যে এক এক করে এবং কফি পাউডার দিয়ে ভালো করে নাড়াতে হবে। এরপর এরমধ্যে কর্নফ্লাওয়ার দিয়ে সমানে নাড়িয়ে যেতে হবে। আস্তে আস্তে জল দেখবেন পুরোটাই শুকিয়ে গেছে, এরপরে এই ক্রিমটাকে একটি পাত্রের মধ্যে রেখে দিতে হবে। এই পাত্রের মধ্যে তিন চামচ এলোভেরা জেল দিয়ে ভাল করে নাড়িয়ে সুন্দর একটি ক্রিম বানিয়ে ফেলতে হবে।

ব্যবহারের পদ্ধতি – হাতের সামান্য জল নিয়ে এই ক্রিম এক চামচ নিয়ে হাতে লাগিয়ে মুখে ভালো করে ঘষে ঘষে লাগাতে হবে। তারপর মোটামুটি পাঁচ মিনিট রাখার পরে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলতে পারেন।

উপকারিতা – এটি যদি পরপর সাতদিন করতে পারেন তাহলে দেখবেন ত্বকের ওপরে হওয়া কালো দাগ নিমেষের মধ্যে দূর হয়ে গেছে। তবে প্রতিটি উপকরণ কিন্তু দিতে হবে। কোন একটি বাদ দিলে চলবে না। সেক্ষেত্রে ডাভ সাবানের পরিবর্তে এখন যেহেতু শীতকাল তাই পিয়ার্স গ্লিসারিন সাবান ব্যবহার করতে পারেন, এছাড়া অন্য কোন সাবান এক্ষেত্রে একেবারেই চলবে না।

whatsapp logo