whatsapp channel

একই আকাশে দেখা যাবে দুই চাঁদ, মহাজাগতিক ঘটনার সাক্ষী থাকতে চলেছে পৃথিবীবাসী

বিরলের মধ্যে বিরলতম ঘটনা সাক্ষী থাকতে চলেছে মহাবিশ্ব। এই ২০২০ অনেক কিছুর সাক্ষী আছে। বেশির ভাগ খারাপ হলেও এবছর কিছু কিছু বিরল ঘটনাও ঘটছে। এই বছর এক মাসে দু দু’বার…

Avatar

HoopHaap Digital Media

বিরলের মধ্যে বিরলতম ঘটনা সাক্ষী থাকতে চলেছে মহাবিশ্ব। এই ২০২০ অনেক কিছুর সাক্ষী আছে। বেশির ভাগ খারাপ হলেও এবছর কিছু কিছু বিরল ঘটনাও ঘটছে। এই বছর এক মাসে দু দু’বার পূর্ণিমা। বিরলতম ঘটনার সাক্ষী হতে চলেছে গোটা দুনিয়া।

যখন আমরা সবাই স্কুলে পড়তাম তখন ভূগোলে পড়েছিলাম, সূর্য, পৃথিবী, চাঁদের ঘূর্ণগতি অনুযায়ী সাধারণত এক মাসে একবার পূর্ণিমা ও একবার অমাবস্যা হয়। অবশ্য পাশে এটাও পড়েছিলাম এই ঘূর্ণপথের ব্যতিক্রম ও ঘটে। ৩০-৮০ বছর পর এই এই চলার পথে এইরকম ব্যতিক্রম ঘটে। এবারও তাই ঘটবে। ইতিমধ্যে আমরা অক্টোবরের ১ তারিখ ফুল মুন বা পূর্ণ চাঁদ দেখে ফেলেছি।

এখানেই শেষ নয়। হিসেব মতো এই ফুল মুন আবার দেখার কথা এক মাস পর।পনেরো দিনের ব্যবধানে তো অমাবস্যা আসার কথা। তাই এসেছে। কিন্তু আমাদের চাঁদ মামা এ বার আবার পূর্ণ রূপে প্রকাশ্যে আসবে আকাশে চলতি মাসের ৩১ তারিখ। ৭৬ বছর পর এক মাসে দু দু’বার পূর্ণিমা বিরলতম ঘটনা ঘটবে।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, এর আগে ১৯৪৪ সালে এমন ঘটনা ঘটেছিল। হ্যালোইনের দিন অন্ধকার মুছে দিয়েছিল চন্দ্রের আলো। এই পূর্ণচন্দ্রের আভাও ছিল অন্যরকম। বিজ্ঞানে কথিত আছে,আকাশে একই মাসে দু’খানা পূর্ণ চাঁদ দেখা দিলে তখন দ্বিতীয় চাঁদটিকে ব্লু মুন বলা হয়। ৩০ দিনের মধ্যে ব্লু মুন দেখা মোটেই খুব সাধারণ ব্যাপার নয়। সত্যি কি চাঁদের রঙ নীল তা ৩১ তারিখ আকাশে দেখলে বোঝা যাবে।

Avatar