whatsapp channel

বাড়ির টবেই ব্রকলি চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

ব্রকলি অতি উন্নত একটি শীতকালীন ফসল। ব্রকলিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ক্যারোটিন, ক্যালসিয়াম। সেপ্টেম্বর থেকে ডিসেম্বর হলো এই ব্রকলি চাষের উপযুক্ত সময়। নার্সারি থেকে ভালো বীজ কিনে এনে ছোট…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

ব্রকলি অতি উন্নত একটি শীতকালীন ফসল। ব্রকলিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ক্যারোটিন, ক্যালসিয়াম।

Advertisements

সেপ্টেম্বর থেকে ডিসেম্বর হলো এই ব্রকলি চাষের উপযুক্ত সময়। নার্সারি থেকে ভালো বীজ কিনে এনে ছোট ছোট কাগজের কাপের মধ্যে একটি করে বীজ পুঁতে চারা বার করুন। বীজ থেকে চারা গজাতে ৩-৪ দিন সময় লাগবে। মোটামুটি ৮-৯ দিন পর চারা তুলে নিয়ে গিয়ে বেশ বড় আকারের টবের মধ্যে লাগাতে হবে।

Advertisements

তবে সবার আগে প্রয়োজন ব্রকলি গাছের জন্য উপযুক্ত মাটি প্রস্তুত করা। যারা ছাদের মধ্যে বাগান করতে চাইছেন তাদের মাটিতে বিশেষ উপাদান হলো কোকোপিট। কোকোপিট, মাটি এবং তার সঙ্গে জৈব সার এবং সরষের খোল ভাল করে মিশিয়ে নিয়ে মাটি তৈরি করতে হবে।

Advertisements

মোটামুটি তিন থেকে চার সপ্তাহ হয়ে গেলে সার ভরা মাটির মধ্যে সুন্দর করে চারা লাগাতে হবে। চারা লাগানোর পরে খুব ভালো করে মাটির গোড়ায় জল দিয়ে দিতে হবে। দুই একদিন অন্তর অন্তর ভালো করে মাটি খুঁচিয়ে জল দিতে হবে। ১০ দিন অন্তর অন্তর সরষের খোল পচা সার কিংবা পাতা পচা সার দিতে পারেন।

Advertisements

টবের চারপাশ বরাবর সার দিয়ে দেবেন। এই গাছে ক্ষতিকর শুয়োপোকা বা জাবপোকার আক্রমণ হতে পারে। ফসল সংগ্রহের সময় উপর থেকে ফুলটি কেটে নিয়ে গোড়াটি রেখে দিলে, আবারও ফুল হবে।

whatsapp logo
Advertisements
Avatar