বুলেট গতিতে ছুটবে BSNL-এর ইন্টারনেট, স্পিড বাড়াতে করুন তিনটি ছোট্ট কাজ

বেসরকারি টেলিকম সংস্থাগুলি জুলাই মাসের ৩ তারিখ থেকে তাদের রিচার্জ প্ল্যান বৃদ্ধি করেছে, যার জেরে ক্ষুব্ধ সাধারণ মানুষ। মোবাইল ব্যবহারকারীরা জিও, এয়ারটেল, ভিআই ছেড়ে এখন নাম লেখাচ্ছে বিএসএনএলের খাতায়। যদিও গ্রাহকদের মধ্যে একটা সংকোচ থেকেই যাচ্ছে, যে বিএসএনএলের নেটওয়ার্ক নাকি ভালো না।

বিএসএনএল- এর গ্রাহকদের সংকোচ রয়েছে, যে এই বিএসএনএলের ইন্টারনেট স্পিড একেবারেই ভালো না, কারণ বিএসএনএল এখনো পর্যন্ত সব জায়গাতেই 4g পরিষেবা দেওয়া শুরু করতে পারেননি অথচ বাকিরা শিক্ষানের 5g পরিষেবা দিচ্ছে, এই জন্যই তাদের ইন্টারনেট স্পিডের একটা সমস্যা হতে পারে। তবে এবার BSNL-এর ধীর গতির ইন্টারনেট স্পিড বাড়ানো যেতে পারে, কিন্তু কিভাবে বাড়াবেন দেখে নিন চটপট।

১) বিশেষজ্ঞদের তরফ থেকে জানানো হচ্ছে, যে বিএসএনএল হোক কিংবা অন্য কোম্পানি সিম কার্ড যদি ইন্টারনেট স্পিড ভালো করে বাড়াতে চান, তার জন্য সিমটি সব সময় এক নম্বর স্লটেই রাখুন।

২) তুখোড় ইন্টারনেট স্পিড পেতে চান? তবে সেটিংসের মধ্যে থাকা নেটওয়ার্ক সেটিংস অপশন বেছে নিতে হবে। সেখানে আবার প্রেফার্ড নেটওয়ার্ক টাইপ নামে আরও একটি অপশন দেখতে পাওয়া যাবে। সেখানে ক্লিক করলে 5G/4G/3G/2G (Auto) নামে যে অপশনটি দেখা যাবে। সেটি সিলেক্ট করে রাখতে হবে।

৩) যদি কোথাও ইন্টারনেট স্পিড কম হয়, তাহলে একবার ফোনের ফ্লাইট মোড অন করে আবার তা অফ করে নিন। নেটওয়ার্ক রিস্টার্ট হবে, আর যদি ওই এলাকায় ‘ইন্টারনেট স্পিড ক্যাপাসিটি’ ভালো থাকে তাহলে আপনার ফোনেও ইন্টারনেট স্পিড ভালো পাবেন। বিশেষজ্ঞরা এমনটাই পরামর্শ দিচ্ছেন।

এছাড়া ইন্টারনেট স্পিড ভালো পেতে হলে ফোনের স্পেসিফিকেশনও ভালো করে দেখে নিন। সুতরাং ভালো ইন্টারনেট স্পিড না পাওয়া গেলে কেবলমাত্র সংস্থার ওপর দোষারোপ করবেন না। সংস্থার দায়িত্ব অনেকটা থাকলেও, কিন্তু নিজের ফোনের উপরও অনেকটা ইন্টারনেট স্পিড নির্ভর করে।