whatsapp channel

Business idea: স্বল্প বিনিয়োগে এই ব্যবসা শুরু করলেই রাতারাতি হবেন কোটিপতি, মাসে আয় ২ লাখ টাকা

আজকালকার দিনে সবাই নিজের একটা ব্যবসা করতে চাইছেন। তবে, সব সময় সব ব্যবসা লাভজনক হয়না। তাই আপনার এমন ব্যবসার দিকেই নজর দেওয়া উচিত যেটা আপনার জন্য লাভজনক হবে। বাড়িতে বসেই…

Avatar

Sourish Das

আজকালকার দিনে সবাই নিজের একটা ব্যবসা করতে চাইছেন। তবে, সব সময় সব ব্যবসা লাভজনক হয়না। তাই আপনার এমন ব্যবসার দিকেই নজর দেওয়া উচিত যেটা আপনার জন্য লাভজনক হবে। বাড়িতে বসেই ব্যবসা যদি আপনার হয়ে যায় তাহলে তার থেকে ভালো আর কি বা হতে পারে। তাই আমরা আজকে আপনার জন্য এরম একটি ব্যবসার আইডিয়া নিয়ে এসেছি, যা আপনি বাড়িতে বসেই করতে পারবেন। তার পাশাপশি এই ব্যবসায় আপনি মাত্র কিছু টাকা ইনভেস্ট করে মাসে লাখ টাকা রোজগার করতে পারবেন। এটা হলো মাছের ব্যবসা।

এই ব্যবসা শুরু করার জন্য আপনার খুব কম জায়গা লাগবে। বাড়িতেই আপনি এই ব্যবসা শুরু করতে পারেন। এর জন্য আপনার একটা টেবিলের মত জায়গা হলেই হবে। এরকম একটা দারুন আইডিয়া নিয়ে এসেছেন মৎস্য বিজ্ঞানী বিজয় কালী মহাপাত্র। তিনি নিজের বাড়িতে একটি ৬ ফুট বাই ২ ফুট জায়গায় এই ব্যবসা শুরু করেছেন। তিনি সেই জায়গায় মাছের ডিম থেকে বাচ্চা তৈরি করে দেখিয়ে দিয়েছেন আপনিও এই ব্যবসা শুরু করতে পারবেন এক্ষুনি চাইলেই।

এই মাছের ডিম ফোটাতে আপনার সময় লাগবে মাত্র ১৮ ঘণ্টা। আর সেই মাছ ৭ দিনের মধ্যে বিক্রির সাইজে এসে যাচ্ছে। ৭ থেকে ১২ দিনের বাচ্চা বিক্রি করলে আপনি প্রতি বাচ্চা পিছু ৫০ পয়সা থেকে ১ টাকা পাবেন। ওই ছোট্ট পরিসরে মধ্যেও প্রতিদিন ৩ থেকে ৪টি শিঙ্গী ও মাগুর মাছের ডিম ফোটানো সম্ভব, যেখানে এই মাছের ডিম ফোটানো খুব একটা সোজা কাজ না।

তবে শুধু এই মাছ না, আপনি অন্যান্য মাছের ডিম ফোটাতে পারবেন। এই সিস্টেমে একটি অ্যাকোরিয়ামের মতো বাক্স করা আছে। এই বাক্সের উপরে আছে একটি নেট সিস্টেম। সেখানে একটি জলের চ্যানেল আছে। সেই চ্যানেলের মাধ্যমে জল আসছে এবং সেই পাত্রের জল আবার ওই পাত্রেই ঘুরিয়ে ফেলা হচ্ছে। আর যাতে অক্সিজেন না কমে যায়, তার জন্য একটি মোটর চালিত পাম্প ব্যবহার করা হচ্ছে। মাঝে মাঝে জল আপনাকে পরিবর্তন করতে হবে। একদিনে আপনাকে ডিম ফুটিয়ে পাশের একটি পাত্রে ৭ থেকে ১২ দিনের জন্য রাখতে হবে। সর্বাধিক ১৫ দিনের মধ্যে আপনার চারা বিক্রির জন্য প্রস্তুত। আর আমাদের দেশে যেভাবে মাছের চাহিদা আছে, তাতে এই ব্যবসা আপনার ভাগ্য পাল্টে দিতেই পারে।

whatsapp logo