Finance News

এখনও ITR Return File করেননি? দেখুন আয়কর দপ্তর কি ঘোষণা করছে

চলতি বছরের ৩১ জুলাই ছিল আয়কর রিটার্ন করার শেষ তারিখ। সরকারি তথ্য অনুযায়ী, ২০২২-২৩ এর অর্থবছরে অর্জিত আয়ের জন্য ৬.৫০ কোটিরও বেশি আয়কর ট্যাক্স রিটার্ন দাখিল করা হয়েছে। এবং, গত বছরের তুলনায়, চলতি বছরে বেশি ফাইল দাখিল হয়েছে বলে খবর। এরপরেও বেশিরভাগ মানুষ চাইছেন এই তারিখ বর্ধিত করা হোক, অর্থাৎ, ৩১ জুলাইয়ের থেকেও এটা বাড়িয়ে দেওয়া হোক। এই বিষয়ে, কিছুদিন আগে একটি ট্যুইট করেছে কেন্দ্রীয় সরকারের আয়কর বিভাগ। সেখানে স্পষ্ট করে দেওয়া হয়েছিল, আপাতত নির্ধারিত তারিখের কোনও বর্ধিতকরণের কথা ভাবছে না সরকার। এমনকি, যদি কেউ দেরিতে ফাইল করেন তাকে দিতে হবে জরিমানা। অর্থাৎ, আপনি যদি ২০২৩ এর ১ লা আগস্ট আইটিআর ফাইল করতে চান, তাহলে আপনাকে জরিমানা হিসেবে দিতে হবে ১০০০ থেকে ৫০০০ টাকা।

এদিকে একেবারে টাটকা খবর হল এই যে সময় বাড়ানোর কথা ভেবেছে আয়কর দপ্তর। অর্থাৎ, যারা এখনো ট্যাক্স দেওয়ার কথা ভাবছেন বা রিটার্ন ফাইল করতে চান তারা হাতে সময় পাচ্ছেন। তারাও ITR Filing করতে পারবেন। অর্থাৎ, সময়সীমা বর্ধিত করা হয়েছে (ITR filing deadline 2023)।

আপনি যদি ৩১ জুলাই এর মধ্যে আইটিআর ফাইলিং না করে থাকেন, আর চিন্তা নেই। এই সময়সীমা মিস করলে আগামী ৩১ ডিসেম্বর ২০২৩ পর্যন্ত এই কাজ করতে পারবেন। অর্থাৎ, এই গোটা বছর ধরে ITR Filing করতে পারেন।

অবশ্য, এক্ষেত্রে এটাও জানতে হবে যে দেরিতে আয়কর জমা করলেও প্রতি মাসে করের উপর ১ শতাংশ জরিমানা বাবদ সুদ দিতে হবে। এই প্রসঙ্গে, Pasricha & Co-এর মানিত পাল সিং বলেছেন, “যদি কোনও করদাতা নির্ধারিত তারিখের (৩১ জুলাই) মধ্যে ITR ফাইল করতে ব্যর্থ হন, তাহলে তিনি ২০২৩-২৪ সালের অ্যাসেসেমন্ট ইয়ার বা মূল্যায়ন বছরের জন্য ৩১ ডিসেম্বর পর্যন্ত লেট ITR ফাইল করতে পারবেন। ধারা 234F-এর অধীনে ফি সহ ১০০০ (৫ লাখ টাকা পর্যন্ত আয় আছে) এবং ৫০০০ টাকা (আয় ৫ লাখ টাকার বেশি)।”

Related Articles