whatsapp channel

Business idea: ২০,০০০ টাকায় বাড়িতেই চাষ করুন এই বিশেষ ঘাস, প্রতিমাসে আয় হবে লাখে

আজকের দিনে সবাই নিজের টাকায় একটা ব্যবসা তৈরি করতে চাইছেন। শুধুমাত্র চাকরি করে আজকাল আর ঘর চালানো যায় না তাই সেই কারণে আজকের দিনে ব্যবসা সবার প্রয়োজন হয়ে উঠেছে। কিন্তু…

Avatar

Sourish Das

আজকের দিনে সবাই নিজের টাকায় একটা ব্যবসা তৈরি করতে চাইছেন। শুধুমাত্র চাকরি করে আজকাল আর ঘর চালানো যায় না তাই সেই কারণে আজকের দিনে ব্যবসা সবার প্রয়োজন হয়ে উঠেছে। কিন্তু কি ব্যবসা করবেন এটাই অনেকে বুঝে উঠতে পারেন না। কিছু কিছু ব্যবসা এমন থাকে যেখানে বিনিয়োগের পরিমাণ খুব বেশি হয়। তাই সেই ব্যবসায় অনেকেই বিনিয়োগ করতে পারেন না। সবাই চান যাতে কম টাকা বিনিয়োগ করে একটা ভাল ব্যবসা করা যায়। আপনি মাত্র ২০ হাজার টাকা বিনিয়োগ করে একটি ব্যবসা করতে পারবেন যে ব্যবসা আপনাকে প্রতি মাসে লাখ টাকা রোজগার করার সুযোগ দেবে। এই ব্যবসা হলো লেমন গ্রাস চাষ করার ব্যবসা। এটি চাষ করে আপনি বিশাল টাকা উপার্জন করতে পারবেন।

কিছুদিন আগে খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজের মন কি বাত অনুষ্ঠানে লেমন গ্রাসের চাষের কথা উল্লেখ করেছিলেন। প্রধানমন্ত্রী মোদি বলেছিলেন লেমন গ্রাস চাষ করে কৃষকরা নিজেদের আর্থিকভাবে শক্তিশালী করে তুলছে। এই ঘাস থেকে পাওয়া তেল বিভিন্ন কাজে ব্যবহার করা যেতে পারে। প্রসাধনী হিসেবে সাবান তেল এবং ওষুধ তৈরির কাজে এই তেল ব্যবহার করা হয়। এই ঘাস সাধারণত চাষ হয় কম বৃষ্টিপাত যুক্ত এলাকাতে।

যদি কোন ব্যক্তির কাছে এক হেক্টর জমি থাকে তবে খুব কম টাকা খরচ করে লেমন গ্রাস চাষ করে ৪ লক্ষ টাকা পর্যন্ত উপার্জন করতে পারেন তিনি। পাশাপাশি বন্যপ্রাণী এই ঘাস নষ্ট করে না কারণ এই ঘাসের মধ্যে এমন কিছু পদার্থ রয়েছে যা বন্যপ্রাণী খেতে পছন্দ করবে না। তার পাশাপাশি পোকা লাগার সম্ভাবনা খুব কম। তাই এই ব্যবসা করলে আপনার লাভ হবে অনেক বেশি। একবার ফসল চাষ করলে একটানা ৫ থেকে ৬ বছর পর্যন্ত চলতে পারে।

Business idea: ২০,০০০ টাকায় বাড়িতেই চাষ করুন এই বিশেষ ঘাস, প্রতিমাসে আয় হবে লাখে

এই ব্যবসার সব থেকে ভালো সময় হলো ফেব্রুয়ারি থেকে জুলাই মাস। একবার রোপনের পর ছয় থেকে সাত বার পর্যন্ত ফসল তোলা সম্ভব এবং বছরে তিন থেকে চারবার আপনি ফসল পাবেন। এই মুহূর্তে লেমন গ্রাস থেকে তেল বের করে বাজারে এই তেল বিক্রি করা যেতে পারে। এই তেল প্রতি লিটার ১ হাজার থেকে ১ হাজার ৫০০ টাকা পর্যন্ত দামে বিক্রি হয়। লেমন গ্রাস নার্সারি বেড প্রস্তুত করার সব থেকে ভালো সময় মার্চ থেকে এপ্রিল। এক হেক্টর জমিতে যদি আপনি লেমন গ্রাস চাষ করেন তাহলে প্রাথমিকভাবে ২০ থেকে ৪০ হাজার টাকা পর্যন্ত খরচ হয়। একবার ফসল লাগানোর পর বছরে তিন থেকে চার বার ফসল তোলা যায় এবং এক হেক্টর থেকে বছরে ৩২৫ লিটার পর্যন্ত আপনি তেল পাবেন। অর্থাৎ প্রতি লিটার যদি ১২০০ থেকে ১৫০০ টাকায় আপনি তেল বিক্রি করেন তাহলে প্রতি মাসে ৪ থেকে ৫ লাখ টাকা সহজেই আয় করতে পারবেন।

whatsapp logo