whatsapp channel

Business Idea: বাড়ির পাশে ছোট্ট জায়গায় এই ব্যবসা শুরু করলেই রোজগার হবে ৫০ হাজার টাকা

বিগত কয়েকবছরে যুগের তালে তাল মিলিয়ে মানুষের জীবনে অনেক পরিবর্তন ঘটেছে। বিগত পাঁচ বছর আগের থেকে এখন মানুষের জীবনধারা অনেক বেশি বদলে গিয়েছে। সেই সঙ্গে বেড়েছে সাংসারিক খরচও। বলা বাহুল্য,…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

বিগত কয়েকবছরে যুগের তালে তাল মিলিয়ে মানুষের জীবনে অনেক পরিবর্তন ঘটেছে। বিগত পাঁচ বছর আগের থেকে এখন মানুষের জীবনধারা অনেক বেশি বদলে গিয়েছে। সেই সঙ্গে বেড়েছে সাংসারিক খরচও। বলা বাহুল্য, এখন একটি ‘মাইক্রো-ফ্যামিলি’তেও একজনের উপার্জনে সংসার চলে না। তাই পরিবারের একজন চাকরি করলেও তিনি আবার অন্য উপার্জনের পথ খুঁজতে থাকেন। আর এই কারণেই বাড়ির মধ্যে বসেই ছোটখাটো ব্যবসা শুরুর কথা ভাবছেন অনেকেই। অনেকে যদিও এই ধরণের ব্যবসা শুরুও করে দিয়েছেন ইতিমধ্যে।

কিন্তু ব্যবসা শুরুর কথা ভাবা আর ব্যবসা শুরু করার মধ্যে একটা বিস্তর ফারাক রয়েছে। কারণ একটি ব্যবসা শুরু করতে গেলে অনেকগুলি বিষয় আগে থেকে ভেবে রাখতে হয়। ব্যবসা শুরু করতে গেলে মূলধন থেকে কাঁচামালের যোগান এমনকি দ্রব্যের বিক্রয়স্থল খুঁজতে হিমসিম খেয়ে যান অনেকেই। তবে এই প্রতিবেদনে আপনার জন্য এমন একটি ব্যবসার সন্ধান রয়েছে যা থেকে আপনি ভালো মুনাফা অর্জন করতে পারবেন।

আজকাল বাজারে পুষ্টিগত দিক থেকে ভালো খাবারের চাহিদা বেশি। আর এমনই একটি সুস্বাদু ও পুষ্টিকর মাংস হল কারকনাথ মুরগির মাংস। কালো রঙের এই মুরগির চাহিদা দিন দিন বাড়ছে বাজারে। তবে এই মুরগির যোগান কিন্তু সেভাবে নেই বাজারে। তাই এই করকনাথ মুরগির দাম বা চাহিদা দুটোই বেশি রয়েছে বাজারে। আর এই কারণে এই মুরগির প্রতিপালন ও ব্যবসা বেশ লাভজনক হতে পারে। বাড়ির মধ্যেও যেমন এই প্রতিপালন করতে পারবেন, তেমনই পোল্ট্রির মাধ্যমেও এই ব্যবসা করতে পারবেন আপনি।

এবারে দেখে নিন যে কিভাবে শুরু করবেন এই ব্যবসা। এই ব্যবসা বাড়িতেই শুরু করতে পারবেন। শুরুতে আপনি ১০০ টি মুরগির বাচ্চা রেখেই করতে পারেন। তার জন্য আপনার দরকার একটি ১৫০ বর্গফুট জায়গা। এই জায়গায় খড়ের বা টিনের চালে ব্যয়ে চারদিকে জলের বের দিয়ে পোল্ট্রি নির্মাণ করুন। এবার সেখানে মুরগির খাবার জায়গা তৈরি করুন। তবে শীতকালে মুরগিকে তাপ দেওয়ার ব্যবস্থা করতে হবে। পরে এই মুরগি বিক্রি করে আপনি ৫০ হাজার টাকা অবধি মুনাফা অর্জন করতে পারবেন।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা