Finance NewsHoop News

Cable Bill: এবার সস্তা হবে টিভি দেখার খরচ, জনগণের কথা ভেবে সরকারের কাছে সুপারিশ জানালো ট্রাই

ট্রাই সম্প্রতি সরকারের কাছে টিভি দেখার খরচ কমানোর জন্য সুপারিশ জানিয়েছে

বর্তমানে সারাদেশে ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে বিভিন্ন জিনিসপত্রের দাম এবং এর ফলে প্রত্যক্ষভাবে প্রভাবিত হচ্ছেন সাধারণ জনতা। তবে এর মধ্যেই এবারে সামনে এলো একটা বড় সুখবর। জানা গিয়েছে এবার কেবিল বিলের খরচ আগামী সময়ে অনেকটাই হ্রাস করতে পারে যার ফলে টিভি দেখার খরচ আগের তুলনায় অনেকটা কমবে। মূলত ট্রাই ২০২৭ আর্থিক বর্ষের পরে ডিটিএইচ লাইসেন্স ফি বাতিল করার জন্য সরকারের কাছে একটি সুপারিশ নিয়ে এসেছে।

ট্রাই জানিয়েছে DTH অপারেটরদের লাইসেন্স ফি ২০২৬-২৭ অর্থ বর্ষ থেকে বাতিল করার জন্য সরকারের কাছে সুপারিশ করা হয়েছে। তারা জানিয়েছে লং টার্মে ভালো পারফর্ম করার জন্য এটা অত্যন্ত প্রয়োজন। এছাড়াও ট্রাই সরকারকে একটি চিঠিতে জানিয়েছে, আগামী তিন বছরে ডাইরেক্ট টু হোম অপারেটরদের লাইসেন্স ফি শূন্য করে দেওয়া উচিত। অর্থাৎ এটিকে ধীরে ধীরে বন্ধ করার সিদ্ধান্ত নিচ্ছে ট্রাই।

জানিয়ে রাখা ভালো টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া যুক্তি দিচ্ছে যে, ডিটিএইচ প্লাট ফর্ম গুলিকে অন্যান্য রেগুলেটেড এবং আন রেগুলেটেড প্লাটফর্ম এর মতই বিবেচনা করতে হবে। অর্থাৎ এমএসও অপারেটর, আইপিটিভি ব্যবস্থা প্রদানকারী, ডিডি ফ্রি ডিশ এবং ওটিটি পরিষেবা একইভাবে বিবেচিত হবে আগামী কয়েক বছর পর থেকে। অর্থাৎ এবারে কোন লাইসেন্স ফি দিতে হবে না কোন ক্ষেত্রেই।

উল্লেখযোগ্য বিষয়টি হলো গত কয়েক বছরের ডিটিএইচ সেক্টরে ডিডি ফ্রি ডিশ, প্রসার ভারতীয় বিনামূল্যের ডিটিএইচ প্লাটফর্ম এবং OTT প্ল্যাটফর্মের কাছে হারতে শুরু করেছে। ২০২৩ সালের মার্চ মাস পর্যন্ত চারটি ডিটিএইচ প্লাটফর্মের সক্রিয় গ্রাহক সংখ্যা ৬৫.২৫ মিলিয়ান। ফলে বলতে গেলে সামগ্রিকভাবে ডাইরেক্ট টু হোম গ্রাহকের সংখ্যা ধীরে ধীরে কমতে শুরু করেছে।

Related Articles