whatsapp channel

বাড়িতে টবে লাগান সুন্দর গাছ ক্যালাথিয়া অর্নাটা সহজ পদ্ধতি শিখে নিন

বাড়িতে টবে অনায়াসেই লাগাতে পারেন ইনডোর প্ল্যান্ট ক্যালাথিয়া অর্নাটা। যারা ফ্ল্যাটে থাকেন বাড়িতে আলো কম ঢোকে তারা অনায়াসেই বেডরুম কিংবা ডাইনিং রুমের কোন একটা কর্নার সাজিয়ে তুলতে পারেন এই অসাধারণ…

Avatar

HoopHaap Digital Media

বাড়িতে টবে অনায়াসেই লাগাতে পারেন ইনডোর প্ল্যান্ট ক্যালাথিয়া অর্নাটা। যারা ফ্ল্যাটে থাকেন বাড়িতে আলো কম ঢোকে তারা অনায়াসেই বেডরুম কিংবা ডাইনিং রুমের কোন একটা কর্নার সাজিয়ে তুলতে পারেন এই অসাধারণ ইনডোর প্ল্যান্ট দিয়ে।

বড় বড় পাতায় যেন কোন শিল্পী তাঁর তুলি দিয়ে রং করে দিয়েছে। ঘর সাজাতে এই গাছের কোন বিকল্প হয় না। শুধু ঘর সাজাতে নয়, ঘরের পরিবেশকে সুস্থ রাখতে পরিমাণমতো অক্সিজেনের জোগান দিতে এই গাছ ব্যবহার করা হয়।

এই গাছের জন্য উপযুক্ত মাটি প্রস্তুত করতে গেলে নদীর সাদা বালি মাটির সঙ্গে বাগানের মাটি এবং জৈব সার মিশিয়ে মাটি প্রস্তুত করতে হয়।

ইনডোর প্ল্যান্ট এর ক্ষেত্রে রৌদ্র খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। এই গাছকে কখনো রোদের মধ্যে বা উচ্চ আলো যুক্ত স্থানের রাখবেন না। সব সময় অন্ধকার বা ঘরের মধ্যে রাখবেন।

এই গাছে জল দিতে হবে, তবে অতিরিক্ত জল হলে গাছ মরে যেতে পারে মাটি ভেজা ভেজা থাকতে হবে। আট ইঞ্চির একটি টবের জন্য বাছাই করতে পারেন। তবে এক বছর অন্তর অন্তর পাত্র বদলে দিতে হবে।

গাছের সাদা সাদা মিলিবাগের সমস্যা হতে পারে, তখন গাছকে একবার করে কীটনাশক স্প্রে করে দেবেন। সপ্তাহে অন্তত একদিন ভেজা কাপড় দিয়ে গাছের পাতা ভালো করে মুছে দেবেন। তাই ঘর সাজাতে আর অন্য কিছু নয় হাতে তুলে নিন বিভিন্ন ধরনের সুন্দর বাহারি গাছ।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media