whatsapp channel

শীতকালে শিশুর ত্বকের যত্ন নিন ৪টি প্রাকৃতিক উপায়ে

আপনার বাড়িতে কি ছোট্ট শিশু আছে? তাহলে এই শীতকালে শিশুর ত্বকের যত্নের জন্য ব্যবহার করুন চারটি প্রাকৃতিক ঘরোয়া উপাদান। শিশুকে কখনোই বাজারচলতি কোন ব্র্যান্ডেড কোম্পানির প্রোডাক্ট ব্যবহার করবেন না। যতই…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

আপনার বাড়িতে কি ছোট্ট শিশু আছে? তাহলে এই শীতকালে শিশুর ত্বকের যত্নের জন্য ব্যবহার করুন চারটি প্রাকৃতিক ঘরোয়া উপাদান। শিশুকে কখনোই বাজারচলতি কোন ব্র্যান্ডেড কোম্পানির প্রোডাক্ট ব্যবহার করবেন না। যতই ব্র্যান্ড থাকুক শিশুকে ঘরোয়া উপাদান দিয়ে যত্ন করুন।

Advertisements

সপ্তাহে অন্তত একদিন চার চামচ আটা, দু চামচ গরম দুধ, দু-চামচ চিনি ভাল করে মিশিয়ে নিন এক বাড়ির শিশুর মুখে হাতে-পায়ে লাগিয়ে রাখুন। স্নান করার সময় ভালো করে ঘষে ঘষে তুলে দিন।

Advertisements

রাত্রিবেলা শোওয়ার সময় শিশুর মুখ ভালো করে পরিষ্কার করে দিয়ে দুই চামচ নারকেল তেল, এক চামচ অ্যালোভেরা জেল ভাল করে মিশিয়ে নিয়ে শিশুর মুখে হাতে-পায়ে মালিশ করে দিন।

Advertisements

সপ্তাহে অন্তত একবার এক চামচ চালের গুঁড়ো, এক চামচ বেসন, দু’চামচ ঘরে পাতা টক দই ভাল করে মিশিয়ে নিয়ে শিশুর গায়ে হাতে-পায়ে লাগিয়ে দিন।

Advertisements

শীতকালে শিশুকে অবশ্যই সরষের তেল মালিশ করুন সপ্তাহে অন্তত ৩ দিন। এই পদ্ধতিতে আপনার বাড়িতে থাকা একেবারে ছোট্ট বাচ্চা থেকে শুরু করে মোটামুটি ১২-১৩ বছর বয়সী বাচ্চাদেরকে এই ভাবে যত্ন নিতে পারেন।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media