whatsapp channel

বাড়ির টবে ক্যাকটাস চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

ক্যাকটাস অনেকেই চাষ করতে চান কিন্তু বাড়ীর সৌন্দর্য বৃদ্ধি করতে আর যদি খুব বেশি গাছের পেছনে সময় দিতে না চান তাহলে অনায়াসেই চাষ করতে পারেন ক্যাকটাস। ক্যাকটাস খুব অযত্ন কেউ…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

ক্যাকটাস অনেকেই চাষ করতে চান কিন্তু বাড়ীর সৌন্দর্য বৃদ্ধি করতে আর যদি খুব বেশি গাছের পেছনে সময় দিতে না চান তাহলে অনায়াসেই চাষ করতে পারেন ক্যাকটাস। ক্যাকটাস খুব অযত্ন কেউ মরে না তবে একটি কাজ করলে ক্যাকটাস মরে যেতে পারে তা হল যদি খুব বেশি জল দেওয়া হয় তাই আপনি নিশ্চিন্তে দুসপ্তাহে একবার জল দিলেই আপনার বাড়িতে খুব সুন্দর করে বেড়ে উঠবে, ক্যাকটাস প্রত্যেকটা ছোট-বড় নানা আকারে ফুল হয়ে থাকে। কোন ফুল সকালে ফোটে কোন ফুল আবার রাতে।

Advertisements

ছোট টবের জন্য ক্যাকটাসের উপযুক্ত মাটি প্রস্তুত করতে হবে ক্যাকটাস এর উপযুক্ত মাটি তৈরি করার জন্য প্রয়োজন ধানের খোসা, কোকোপিট, সামান্য জৈবসার, কিছু কাঁকড়, সামান্য বড় আকারের পাথর নিতে হবে।

Advertisements

সমস্ত মিশ্রণকে ভালো করে মিশিয়ে নিয়ে ছোট চ্যাপ্টা পটের মধ্যে অনায়াসে প্রতিস্থাপন করতে পারেন। ক্যাকটাস কাছাকাছি কোন নার্সারি থেকে সহজেই পেয়ে যাবেন নানান আকারের ঘর সাজানোর ক্যাকটাস।

Advertisements

মাঝেমধ্যে একটু জল স্প্রে করে দিলেই ক্যাকটাসের মোটামুটি যত্ন নেওয়া হয়ে যায় ক্যাকটাসকে ঘরের মধ্যেও রাখতে পারেন আবার সকালের হালকা রোদে ছাদে বা বাগানে বা ব্যালকনিতে বার করেও দিতে পারেন তবে বাড়িতে ছোট বাচ্চা থাকলে সাবধান অনেক সময় ক্যাকটাসের কাঁটায় হাত ফেটে যেতে পারে।

Advertisements

উপরের মাটি শক্ত হয়ে খটখটে হয়ে গেলে তবেই সামান্য পরিমাণে জল দেবেন। আগেই বলা হয়েছে, যে ক্যাকটাস একমাত্র মারা যেতে পারে অতিরিক্ত জল ফেলে তাই উচ্চ জল নিকাশি যুক্ত মাটি এবং অল্প জল দিলেই আপনার বাগানের খুব সুন্দর করে বেড়ে উঠবে ক্যাকটাস।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media