Finance News

Pension Update: চালু হবে পুরানো পেনশন ব্যবস্থা! বড় পদক্ষেপ নিতে চলেছে সরকার

চাকুরিজীবী হোক বা ব্যবসায়ী সকলকেই একটা নির্দিষ্ট বয়সের পর অবসর নিতে হয়। তবে এই অবসর জীবনের কথা ভাবা হয় কিছু কিছু সরকারি ও কিছু বেসরকারি ক্ষেত্রে। তাই চালু হয় পেনশন ব্যবস্থা। তবে এখন এই পেনশন ব্যবস্থা মোটামুটি বন্ধ হয়ে গেছে বললেই চলে। যদিও এখনও কিছু সরকারি চাকরিতে পেনশন পাওয়া যায়। বাকিগুলোতে সরকার ‘কন্ট্রিবিউটরি পেনশন স্কিম’ চালু করেছে। এই পেনশন ব্যবস্থায় বর্তমানে কিছু সরকারি কর্মী পেনশন পেয়ে থাকেন।

বর্তমানে বহু রাজ্যে পুরনো পেনশন প্রকল্প নিয়ে তুমুল বিতর্ক চলছে। অনেক রাজ্যে ওল্ড পেনশন স্কিম (OPS) চালু করা হয়েছে। একই সময়ে, এটি বাস্তবায়ন নিয়ে অনেক রাজ্যে বিতর্ক চলছে। বর্তমানে, সরকার এখন পুরাতন পেনশন প্রকল্পের বিকল্পের দিকে লক্ষ্য রাখছে, যা দেশের লক্ষ লক্ষ মানুষকে উপকৃত করতে চলেছে। কেন্দ্রীয় সরকারের তরফে কর্মীদের পুরনো পেনশন স্কিমের সমান সুবিধা দেওয়ার কথা বলা হচ্ছে। এ বিষয়ে সরকারের পক্ষ থেকে একাধিক পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানা গেছে।

উল্লেখ্য, সরকার এখন নতুন পেনশন প্রকল্পে অনেকগুলি নতুন নিয়ম আনার কথা ভাবছে, যা কর্মীদের বিশাল সুবিধা দেবে। সরকার ন্যূনতম গ্যারান্টিযুক্ত রক্ত পরিকল্পনা গ্রহণ করতে চলেছে। এই সবের মধ্যে, অনেক রাজ্য নতুন পেনশন প্রকল্প বাস্তবায়ন করতে অস্বীকার করেছে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, এখন নতুন পেনশন স্কিমে ন্যূনতম গ্যারান্টিযুক্ত পরিকল্পনা করছে কেন্দ্রীয় সরকার। এতে বাড়তি সুবিধা পাবেন পেনশনভোগীরা। সেই সঙ্গে ১৪ শতাংশের বেশি টাকা দেওয়ার কথা ভাবছে, যা সরকারি কোষাগারে প্রভাব ফেলবে।

প্রসঙ্গত, পুরানো পেনশন ব্যবস্থায় অবসরপ্রাপ্ত চাকুরিজীবিরা একাধিক সুবিধা পেয়ে থাকেন। এই ওল্ড পেনশন সিস্টেমে কোনো কর্মচারী যে বেতনে অবসর নেবেন, সেই বেতনের ৫০ শতাংশ পেনশন হিসেবে পাবেন। তবে নতুন পেনশন ব্যবস্থায় এরকম কোন নির্দিষ্ট টাকার অঙ্ক নেই। এক্ষেত্রে শেয়ার বাজারের উপর এই পেনশনের টাকার পরিমাণ নির্ভর করবে। তবে এক্ষেত্রে সরকার ও অবসরপ্রাপ্ত কর্মী, দুজনেরই নানা অসুবিধা থেকে যাবে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা