whatsapp channel

Wrong UPI Payment: UPI পেমেন্টে ভুল করে অন্য কাউকে টাকা পাঠিয়েও ফিরে পাওয়া সম্ভব, জেনে নিন সেই পদ্ধতি

করোনাকালীন সময়ে একটা দীর্ঘ সময় যাবৎ ঘরবন্দি ছিলেন মানুষজন। একদিকে যেমন ছিল করোনা ছড়ানোর আতঙ্ক, অন্যদিকে এই পরিস্থিতিতে বেঁচে থাকাটাও ছিল চ্যালেঞ্জিং। তাই এই সময় ভাইরাস সংক্রমণের ভয়ে অনেকেই কাঁচা…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

করোনাকালীন সময়ে একটা দীর্ঘ সময় যাবৎ ঘরবন্দি ছিলেন মানুষজন। একদিকে যেমন ছিল করোনা ছড়ানোর আতঙ্ক, অন্যদিকে এই পরিস্থিতিতে বেঁচে থাকাটাও ছিল চ্যালেঞ্জিং। তাই এই সময় ভাইরাস সংক্রমণের ভয়ে অনেকেই কাঁচা টাকা লেনদেন বন্ধ করেন। আর এর বিকল্প হিসেবে এই সময় থেকেই জনপ্রিয়তা লাভ করে UPI Payments-এর পন্থা। ব্যাঙ্ক ট্রান্সফারের ঝক্কি না সহ্য করে সহজেই UPI-এর মাধ্যমে টাকা লেনদেনের বিষয়টিকে যেন কয়েকমাসে আপন করে নেয় দেশবাসী। আর সেই কারণেই অল্প সময়ে UPI ব্যবহারকারীর সংখ্যাটা বেড়ে যায় কয়েকগুণ।

Advertisements

বর্তমানে পেট্রোল পাম্প থেকে সামান্য পানের দোকানেও রয়েছে UPI পেমেন্টের ব্যবস্থা। নির্দিষ্ট নম্বর দিয়ে যেমন পেমেন্ট করা যায় এই মাধ্যমে, তেমনই আবার QR Code স্ক্যান করেও দেওয়া যায় টাকা। এই প্রক্রিয়াটি ভীষণ সহজ এবং সুরক্ষিত একটি টাকা লেনদেনের পদ্ধতি। বলা যায়, বড় অঙ্কের নোট দিয়ে তা ফেরত যাওয়ার থেকেও কম সময়ে টাকা পাঠানো বা নেওয়া যায় UPI মাধ্যমে। এক্ষেত্রে অনেকেই PhonePe, Google Pay, Amazon Pay সহ নানা মাধ্যম ব্যবহার করে থাকেন।

Advertisements

তবে এই UPI মাধ্যম ব্যবহার করার যেমন একাধিক সুফল রয়েছে, তেমনই রয়েছে কয়েকটি সমস্যাও। এই মাধ্যমে টাকা লেনদেনের ক্ষেত্রে অনেকসময় ভুলবশত ভুল কারো অ্যাকাউন্টে যেমন টাকা চলে যাওয়ার আশঙ্কা থাকে, তেমনই আবার ভুল QR Code স্ক্যান করলেও ঘটতে পারে একই ঘটনা। এবার এমনটা ঘটলে অনেকেই দিশেহারা হয়ে পড়েন। বিষয়টি বড় অঙ্কের টাকা পেমেন্টের ক্ষেত্রে ঘটলে তো অনেকেই ভাবেন যে তাদের কষ্টার্জিত টাকা হয়তো চলে গেল।

Advertisements

কিন্তু এমনটা ভাবার কোনো কারণ নেই। কারণ ভুলবশত ভুল অ্যাকাউন্টে টাকা চলে গেলেও সেটিকে ফিরে পাওয়া সম্ভব। তার জন্য শুধু আপনাকে কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে। RBI-এর নিয়মানুযায়ী কোনো গ্রাহক যদি লেনদেনের ৩ দিনের মধ্যে অভিযোগ করেন, তাহলে ৪৮ ঘন্টার মধ্যে সেই টাকা ফিরে পাওয়া সম্ভব। এর জন্য ১৮০০ ১২০ ১৭৪০-এই নম্বরে ফোন করে অভিযোগ জানাতে পারেন, কিংবা http://bankingombudsman.rbi.org.in- এই সাইটে গিয়ে কমপ্লেন করতে পারেন। তবে প্রতিটি ক্ষেত্রে আপনার লেনদেনের ম্যাসেজটি লাগবে।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা