whatsapp channel

DA Hike 2023: উৎসবের মরশুমে বড়সড় সুখবর, এই উপায়ে বেতন বাড়বে সরকারি কর্মচারীদের

কেন্দ্রীয় সরকারের অধীনস্থ একাধিক সেক্টরে লক্ষাধিক কর্মী নিযুক্ত আছেন। কেন্দ্র সেক্টর অনুযায়ী বেতনের পাশাপাশি আরো একাধিক ভাতা প্রদান করে থাকে কর্মীদের। আর সেইসব ভাতার মধ্যে উল্লেখযোগ্য হল মহার্ঘভাতা বা DA।…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

কেন্দ্রীয় সরকারের অধীনস্থ একাধিক সেক্টরে লক্ষাধিক কর্মী নিযুক্ত আছেন। কেন্দ্র সেক্টর অনুযায়ী বেতনের পাশাপাশি আরো একাধিক ভাতা প্রদান করে থাকে কর্মীদের। আর সেইসব ভাতার মধ্যে উল্লেখযোগ্য হল মহার্ঘভাতা বা DA। এই ডিয়ারনেস এলাউন্স-এর টাকা নিয়ে কেন্দ্র ও রাজ্যের একটা তফাৎ রয়ে গেছে বাংলায়। তাই প্রায়ই DA নিয়ে অসন্তোষ দেখা যায় রাজ্য সরকারি কর্মীদের মধ্যে। তবে চলতি বছরে কেন্দ্র সরকারি কর্মচারীদের জন্য একের পর এক সুখবর আসছে। আর এবার DA বাড়তে চলেছে কেন্দ্র সরকারি কর্মচারীদের জন্য।

Advertisements

গত এপ্রিল থেকেই দেশে শুরু হয়েছে নতুন অর্থবর্ষ। আর এই ২০২৩-২৪ অর্থবর্ষে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য যে সুখবর আসবে, তা মোটামুটি নিশ্চিত ছিল বছরের শুরুতেই। আর মার্চ মাসের শেষের দিকে এসেছিল সেই সুখবর। মারছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘভাতা বৃদ্ধি করা হয়েছিল ৪ শতাংশ হারে। এই বৃদ্ধি কার্যকর করা হয়েছে ১ লা জানুয়ারি থেকে। সেবার ৩৮ শতাংশ থেকে মহার্ঘভাতা বৃদ্ধি পেয়ে হয় ৪২ শতাংশ। আর ফের এবার মহার্ঘভাতা বাড়তে চলেছে বলে খবর। ফের ৩ শতাংশ হারে DA বৃদ্ধি পেয়ে হতে চলেছে ৪৫ শতাংশ। আবার কারো কারো মতে এটি ফের ৪ শতাংশ বেড়ে ৪৬ শতাংশও হতে পারে।

Advertisements

এখানে উল্লেখ্য বিষয় এটিই যে, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের DA অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স বা AICPI- এর ভিত্তিতেই নির্ধারিত হয়। আর এই সূচকের অঙ্ক প্রতি মাসের শেষে প্রকাশ করা হয় অর্থমন্ত্রক তরফে। এর ভিত্তিতে জানা যায়, আগামী ৬ মাসে অনুষ্ঠিত হতে চলা রিভিশন পর্যন্ত DA কততে পৌঁছাতে চলেছে। এই বছরের মে মাসে এই সূচক হয়েছে ১৩৪.৭। যেখানে এবছরের মার্চেই এই সূচক ছিল ১৩৪.২। তাই বলাই যায় যে একমাসে এই সূচক বেড়েছে ০.৫০ পয়েন্ট।

Advertisements

আর এদিকে নজর রেখেই কেন্দ্রীয় অর্থমন্ত্রক কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘভাতা বাড়াতে পারে বলে খবর। কারণ এক বছরে দুবার ডিএ বৃদ্ধি করে থাকে কেন্দ্র। এবছর একবার বৃদ্ধি ঘটেছে। আর এবার দ্বিতীয়বার এই বৃদ্ধির আশা করছেন কর্মীরা। এই বৃদ্ধি উৎসবের মরশুমে হতে পারে বলেই অনুমান করা হচ্ছে। অক্টোবর বা নভেম্বরে এই সুখবর আসতে পারে। যদিও এই বিষয়ে কেন্দ্র এখনো কোনো ঘোষণা করেনি।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা