whatsapp channel

বাড়ির বাগানে চিচিঙ্গা চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

পশ্চিমবাংলার একটি অন্যতম জনপ্রিয় সবজি হল চিচিঙ্গা। চিচিঙ্গা ভাজা, নারকোল দিয়ে চিচিঙ্গা, চিংড়ি মাছ দিয়ে চিচিঙ্গা নানান রকম পদের জনপ্রিয়তা রয়েছে। বাড়িতে খুব কম জায়গাতেই চিচিঙ্গা উৎপাদন করতে পারেন।জেনে নিন…

Avatar

HoopHaap Digital Media

পশ্চিমবাংলার একটি অন্যতম জনপ্রিয় সবজি হল চিচিঙ্গা। চিচিঙ্গা ভাজা, নারকোল দিয়ে চিচিঙ্গা, চিংড়ি মাছ দিয়ে চিচিঙ্গা নানান রকম পদের জনপ্রিয়তা রয়েছে। বাড়িতে খুব কম জায়গাতেই চিচিঙ্গা উৎপাদন করতে পারেন।জেনে নিন তার নিয়ম কানুন-

বাড়িতে সামান্য জায়গা থাকলে চিচিঙ্গা তৈরি করা যায়। বাগানের মাটির সঙ্গে সমপরিমাণ গোবর সার মিশিয়ে চিচিঙ্গা জন্য মাটি তৈরি করতে হবে।

কোন নার্সারি থেকে চিচিঙ্গার বীজ কিনে আনতে হবে। মাটিতে পোঁতার ২৪ ঘণ্টা আগে বীজ জলের মধ্যে ভিজিয়ে রাখুন। মাটিতে বেশ খানিকটা গর্ত করে করে বীজ পুঁতে দিন। জানুয়ারি মাস এবং ফেব্রুয়ারি মাস হল চিচিঙ্গা চাষ এর প্রস্তুতি নেওয়ার উপযুক্ত সময়।

চারা একটু বড় হলেই চারার খেয়াল রাখতে হবে। দেখতে হবে আশেপাশে যেন কোনোভাবেই আগাছা না জন্মায়। বাঁশের মাচা তৈরি করে দেবেন। যাতে করে গাছ তা বেয়ে উঠতে পারে।

মাঝে মাঝেই মাটি জল দিয়ে ভাল করে ভিজিয়ে দিতে হবে। খেয়াল রাখতে হবে বৃষ্টির জল যাতে কোনভাবেই না গোড়ায় জমে না থাকে। গাছের গোড়ায় জলবদ্ধতা চিচিঙ্গা একদম সহ্য করতে পারে না।

চিচিঙ্গা গাছের পোকা লেগে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই এর হাত থেকে বাঁচতে বেশ খানিকটা জলের মধ্যে ৪-৫ কোয়া রসুন থেঁতো করে এবং এক চামচ লঙ্কা গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে সারারাত রেখে দিন। পরের দিন সেটি গাছে স্প্রে করুন। অনেক সময় গাছের পাতা কুঁকড়ে যায়। জলের মধ্যে হলুদ গুঁড়ো মিশিয়ে এটি গাছে স্প্রে করতে পারেন। তবে খুব বেশি পোকায় আক্রান্ত হলে নার্সারিতে গিয়ে কথা বলুন।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media