whatsapp channel

Debika Mukherjee: অভিনয় থেকে বহু দূরে ‘ছোট বৌ’ দেবিকা, বর্তমানে কি করছেন অভিনেত্রী!

নব্বইয়ের দশকের বাংলা ফিল্মে প্রতিবাদী বৌয়ের চরিত্র বললেই ভেসে ওঠে দেবিকা মুখার্জী (Debika Mukherjee)-র মুখ। ‘ছোট বৌ’ ফিল্মে প্রসেনজিৎ (Prosenjit Chatterjee)-এর বিপরীতে সমস্ত স্পটলাইট শুষে নিয়েছিলেন তিনি।

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

নব্বইয়ের দশকের বাংলা ফিল্মে প্রতিবাদী বৌয়ের চরিত্র বললেই ভেসে ওঠে দেবিকা মুখার্জী (Debika Mukherjee)-র মুখ। ‘ছোট বৌ’ ফিল্মে প্রসেনজিৎ (Prosenjit Chatterjee)-এর বিপরীতে সমস্ত স্পটলাইট শুষে নিয়েছিলেন তিনি। কিন্তু শুধুমাত্র প্রতিবাদী বৌ নয়, অহংকারী ধনীর দুলালির চরিত্রেও দেবিকা ছিলেন সমান পারদর্শী। অথচ বাংলা ফিল্ম যত সাবালক হতে থাকল, এই ভার্সেটাইল অভিনেত্রীর নামটিও সকলের কাছে ফিকে হতে থাকল। কিন্তু দেবিকা কি সত্যিই হারিয়ে যাওয়ার মতো অভিনেত্রী?

Advertisements

Advertisements

এখনও নিজের অভিনীত ফিল্ম ‘ছোট বৌ’-এর নাম শুনে রাগ না হলেও আক্ষেপ হয় দেবিকার। কারণ এরপরেও তাঁর অনেক ফিল্ম করার কথা ছিল। অনেক ধরনের চরিত্রে নিজেকে মেলে ধরার ছিল। কিন্তু পরের পর প্রজন্ম তাঁকে জেনেছে ‘ছোট বৌ’ হিসাবেই। নিজের মেয়ের মুখে মাঝে মাঝেই দেবিকা শোনেন, তাঁকে নিয়ে সোশ্যাল মিডিয়ায় আলোচনার কথা। শুনতে পান, এখনও তাঁর অনুরাগীদের একাংশ জানতে চান, কেমন আছেন তিনি! কিন্তু নিজেও সোশ্যাল মিডিয়া ঘাঁটেন দেবিকা। তবে মাঝে মাঝে অঞ্জন চৌধুরী (Anjan Chowdhury)-র লেখা যে ডায়লগগুলি তিনি অনেক অনুভূতি মিশিয়ে বলেছিলেন, সেগুলিকে যখন ইউটিউবাররা ‘রোস্ট’ করেন, মনে কষ্ট পান দেবিকা।

Advertisements

Advertisements

একসময় মিনার, বিজলি, ছবিঘরে ফিল্মের প্রিমিয়ারে তিনি হাততালি পেয়েছেন এই ডায়লগগুলির জন্য। তখন সামনে বসে রয়েছেন পরিচালক ও তাঁর স্ত্রী। আপ্লুত হয়ে যেতেন দেবিকা। ফিল্ম থেকে উধাও হয়ে গিয়েছিলেন দেবিকা। বিয়ের পর বাইরে চলে গিয়েছিলেন, ঘর-সংসারে মন দিয়েছিলেন আর পাঁচ জন নারীর মতোই। কিন্তু পরে আবারও কলকাতায় ফিরে আসেন তিনি। লাগাতার পাঁচ বছর যাত্রা করেছেন। তাঁর এক-একটি যাত্রা চলত চুরাশি রজনী, একশো রজনী। একসময় তিনি পেরে উঠতেন না। কিন্তু তখনও থাকত আরও শো করার অনুরোধ। গ্রীষ্মকালীন শো-গুলিতে অত্যন্ত কষ্ট হত কস্টিউম পরিবর্তন করে আবারও মঞ্চে উঠতে। কিন্তু তখনও অনুরোধ থাকত পনের-কুড়িটি করে শো করার। কিন্তু ফিল্মের নায়িকা বলেই যাত্রায় একটা সুপারহিট হয়েছিলেন দেবিকা।

তবে তিনি মনে করেন ‘ছোট বৌ’ তাঁর কাছে মাইলস্টোন। কারণ এই ফিল্ম এখনও তাঁকে দর্শকের মনে বাঁচিয়ে রেখেছে, তাঁর সম্পর্কে কৌতুহল জাগিয়ে রেখেছে। তুলনায় বিশ্বাস করেন না দেবিকা। তিনি মনে করেন, এক-একজনের লড়াইয়ের পথ এক-একরকম। এই কারণেই তাঁর সমকালীন বহু অভিনেতা-অভিনেত্রীদের সিরিয়াল করতে দেখা গেলেও তিনি এখনও টেলিভিশনে কাজ করেননি। তবে তাঁকে অদূর ভবিষ্যতে টেলিভিশনে দেখা যাবে না, এই কথা তিনি জোর দিয়ে বলতে পারেন না। কারণ ইদানিং তাঁর কাছেও আসছে বাংলা সিরিয়ালের অফার। তবে কোনও পার্টিতে দেবিকাকে দেখা যায় না। কারণ তিনি নিজের ছোট গন্ডীর মধ্যে থাকতে পছন্দ করেন। বন্ধুদের সঙ্গে ফোনে কথা বলেন, সোশ্যাল মিডিয়া ব্যবহার করেন।

 

View this post on Instagram

 

A post shared by Raima Basu (@raimabasu12)

সম্প্রতি টলিউডে কয়েকটি কাজ করেছেন দেবিকা। তবে তিনি মনে করেন, তাঁদের নিয়ে এই মুহূর্তে কেউ নারীকেন্দ্রিক কাহিনী ভাবছেন না। কারণ তাঁরা বিগত প্রজন্ম। বর্তমান প্রজন্মের অভিনেত্রীদের নিয়ে নারীকেন্দ্রিক গল্প ভাবা হচ্ছে। তবে দেবিকা স্বীকার করেন, তাঁর জনসংযোগ খারাপ। তবে ‘ছোট বৌ’-এর পাশাপাশি তাঁর ডেবিউ ফিল্ম তপন সিনহা (Tapan Sinha)-র ‘বাঞ্ছারামের বাগান’-এর কথাও অনেকেই মনে রেখেছেন। ফলে দেবিকা মনে করেন, এভাবেই তিনি নিজেকে মেলে ধরতে পেরেছেন।

whatsapp logo
Advertisements
Avatar