whatsapp channel

Women’s Health: ঋতুস্রাবের দিনগুলিতে নিজেকে পরিষ্কার পরিছন্ন রাখার ঘরোয়া টিপস

বর্তমান সময়ে দাঁড়িয়েও ঋতুস্রাব নিয়ে মানুষের মধ্যে নানান রকম কুসংস্কার দানা বেঁধে থাকে। তবে আগের দিনের তুলনায় এখন অনেক বেশি মানুষ স্বাভাবিক হয়েছে। বিষয়টিকে স্বাভাবিকভাবে নিতে শিখেছে। টেলিভিশনের পর্দায় প্যাডের…

Avatar

HoopHaap Digital Media

বর্তমান সময়ে দাঁড়িয়েও ঋতুস্রাব নিয়ে মানুষের মধ্যে নানান রকম কুসংস্কার দানা বেঁধে থাকে। তবে আগের দিনের তুলনায় এখন অনেক বেশি মানুষ স্বাভাবিক হয়েছে। বিষয়টিকে স্বাভাবিকভাবে নিতে শিখেছে। টেলিভিশনের পর্দায় প্যাডের বিজ্ঞাপন দেখলে আর রিমোটের হাত পড়ে না অনেক মানুষের। বিষয়টি স্বাভাবিক, লুকিয়ে যাওয়ার কিছু নেই।

তবে ঋতুস্রাব চলাকালীন পরিষ্কার-পরিচ্ছন্নতার ভীষণ জরুরী, না হলে হতে পারে ক্যান্সারের মতো ভয়ঙ্কর রোগ।এই সময় প্রতিদিন স্নান করা ভীষন জরুরী। ঋতুস্রাব চলাকালীন অনেকেই স্নান করতে ভয় পান। কিন্তু ঋতুস্রাবের দিনগুলি অবশ্যই কুসুম কুসুম গরম জলে স্নান করবেন।

কোন রকম সুগন্ধিযুক্ত প্যাড ব্যবহার করা আপনার শরীরের জন্য উপযুক্ত নয়, এই সময় আপনার শরীর থেকে আঁশটে গন্ধ বেরোবে, এটা খুব স্বাভাবিক বিষয়। তাই বিজ্ঞাপনের হাতছানিতে প্রলুব্ধ হবেননা। কুসুম কুসুম গরম জলে দিনে অন্তত তিন চার বার যৌনাঙ্গ ভালো করে ধুয়ে নিতে হবে।

এসময় প্যান্টি অন্তত দিনে দুবার ভালো করে সাবান এবং গরম জলে ধুয়ে নিতে হবে। প্যাডের সাথে সাথে প্যান্টিতে ও ব্যাকটেরিয়া জমে আপনাকে অস্বস্তিতে ফেলতে পারে।

দিনে চারবার প্যাড পরিবর্তন করতে হবে। এর গায়ে যদি সবুজ রংয়ের রক্তের রং পরিবর্তন লক্ষ্য করেন তাহলে জানবেন এটি আপনার জন্য ভীষণ খারাপ। রক্তের রং ব্যাকটেরিয়ার সঙ্গে মিশে গিয়ে এমন সবুজ রঙে পরিণত হয় এমনটা কখনো হতে দেবেননা। অনেক সময় কোথাও যেতে হলে হেভি ফ্লো সময় আমরা প্রত্যেকেই দুটো তিনটে প্যাড ব্যবহার করে থাকি এটি কখনই উচিত না সুযোগ পেলে অবশ্যই মাঝখানে প্যাড পরিবর্তন করুন।

বাজার চলতি প্যাড আমাদের শরীরের জন্য কখনোই ভালো না। কিন্তু আমাদের হাতে আর কোন উপায় থাকে না সেই জন্য আমরা এগুলোকেই ব্যবহার করি। এগুলো পরিবেশ বান্ধব ও নয়। তাই চেনাশোনা মহিলা টেলর দিয়ে কাপড়ের প্যাড তৈরি করিয়ে নিতে পারেন। এগুলো মোটামুটি তিন চার মাস খুব ভালো করেই ব্যবহার করা যায়। ব্যবহারের পরে ভালো করে সাবান এবং ডেটল জলে কেচে নিতে হবে। এইসব মনে করলে আগেকার দিনের মা ঠাকুমার কাপড় ব্যবহার করার কথা মনে পড়ে যায়। দেখবেন তাদের মধ্যে রোগভোগের সম্ভাবনা অনেক কম ছিল। কারণটা হয়ত এটাই। আর যদি না তা সম্ভব হয়, তাহলে মেনস্ট্রুয়েশন কাপ অথবা ট্যাম্পন ব্যবহার করতে পারেন।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media