Hoop Life

Hair Care Tips: চুলের নানান সমস্যায় জেরবার, বাড়িতে বানিয়ে মেখে ফেলুন নারকেল তেলের শ্যাম্পু

শুনতে অবাক লাগলেও, আপনি বাড়িতেই নারকেল তেল দিয়ে বানিয়ে ফেলতে পারেন অসাধারণ শ্যাম্পু। শ্যাম্পু ব্যবহার করলে আপনাকে কিন্তু আর আলাদা করে কন্ডিশনার ব্যবহার করতে হবে না। তবে এর জন্য আপনাকে দশকর্মা ভান্ডার থেকে কয়েকটা জিনিস কিনে আনতে হবে। তাহলে কিন্তু আপনি বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন অসাধারণ এই শ্যাম্পু। দেরি না করে যদি আমাদের Hoophaap এর পাতায় দেখে ফেলুন অসাধারণ এই সহজ টিপস।

এর জন্য প্রথমেই আপনাকে নিতে হবে 100 গ্রাম রিঠা, 100 গ্রাম শিকাকাই, 100 গ্রাম আমলকি এই প্রত্যেকটি জিনিসের আপনি যেকোনো বড় বড় দশকর্মা ভান্ডার এ অথবা অনলাইনে যে কোন জায়গায় আপনি সহজেই কিনে ফেলতে পারবেন। আর এর সঙ্গে আপনাকে নিতে হবে পরিমাণমতো নারকোল তেল, আপনার প্রয়োজন হবে ততটা। এরপরে নিতে হবে আপনাকে অ্যালোভেরা জেল। অ্যালোভেরা জেল গাছের হলে খুব ভালো হয়, কিন্তু যাদের সহ্য হয় না, তারা গাছের তিনবার করে একটু গরম করে নেবেন। তাহলেই দেখবেন আর আলাদা করে বাজার থেকে কোনরকম অ্যালোভেরা জেল কিনতে হচ্ছে না।

রিঠা, শিকাকাই, আমলকি আপনাকে আগের দিন ভাল করে ভিজিয়ে রাখতে হবে। প্রায় ১ লিটার জলের মধ্যে তার পরের দিন সকালবেলা সেই জল ভালো করে ফোটাতে হবে। এরপরে হাত দিয়ে ভালো করে চেপে চেপে রিঠার ক্বাথ বার করে নিতে হবে। পুরো মিশ্রণটি মিক্সির মধ্যে দিয়ে দিন। এর মধ্যে পরিমাণমতো নারকেল তেল এবং এলোভেরা জেল দিয়ে ভালো করে সুন্দর একটি পেস্ট বানিয়ে রাখুন। একবারেই এতটা হয়তো প্রয়োজন হবে না, সে ক্ষেত্রে অন্তত তিন থেকে চার দিন ফ্রিজে রেখে আপনি ব্যবহার করতে পারবেন। তারপর সামান্য একটুখানি করে নিয়ে চুলের স্কাল্পে অর্থাৎ মাথায় ভালো করে ম্যাসাজ করে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন, দেখবেন আপনার চুল কত সুন্দর হয়ে যাবে।

whatsapp logo