whatsapp channel
Finance News

LPG Price Hike: ডিসেম্বরের শুরুতেই দাম বাড়লো রান্নার গ্যাসের, সিলিন্ডার পিছু কত দাম দিতে হবে ক্রেতাদের!

রাখি পূর্ণিমার আগেই সারাদেশে কমেছে বাড়িতে ব্যবহৃত রান্নার গ্যাসের দাম। কেন্দ্র সরকার দেশবাসীর নাজেহাল অবস্থার কথা বিবেচনা করেই এই সিদ্ধান্তে উপনীত হয়েছিল। কেন্দ্রের সিদ্ধান্ত মোতাবেক সমস্ত সিলিন্ডারে ২০০ টাকা করে কমছে গ্যাসের দাম। তবে যেহেতু উজ্জ্বলা যোজনার অন্তর্গত গ্যাস সিলিন্ডার আগে থেকেই ২০০ টাকা কম দামে পাওয়া যেত, তেই সেই সিলিন্ডার এখন মোট ৪০০ টাকা সাশ্রয়ে পাওয়া যাচ্ছে। লোকসভা ভোটের আগে কেন্দ্রের এই সিদ্ধান্ত দেশবাসীর কাছে অনেকটাই স্বস্তি বয়ে এনেছে।

এর কয়েকদিন পর ফের একবার গ্যাসের দাম নিয়ন্ত্রণে রাখতে বড়সড় সিদ্ধান্ত নিয়েছিল মোদি সরকার। বাড়িতে ব্যবহৃত গ্যাসের সিলিন্ডার এবং বাণিজ্যিক গ্যাসের সিলিন্ডার- উভয়ের দাম অনেকটাই কমিয়েছিল সরকার। এতে সাময়িক স্বস্তি পেয়েছিলেন সাধারণ মানুষ থেকে শুরু করে হোটেল ও রেস্তোরাঁ ব্যবসায়ীরা। তবে এই স্বস্তি বেশিদিন স্থায়ী হয়নি। কারণ গত ১ অক্টোবর প্রথমবার বাণিজ্যিক গ্যাসের দাম ২০০ টাকারও বেশি বাড়ানো হয় এবং দ্বিতীয়বার ১ নভেম্বর আরও ১০৩.৫ টাকা বাড়ানো হয়। এর ফলে কলকাতায় সিলিন্ডার পিছু ভর্তুকিহীন বাণিজ্যিক সিলিন্ডারের একধাক্কায় ২০৩.৫ টাকা বাড়ে।

আর এবার ডিসেম্বরের শুরুতেই বাণিজ্যিক গ্যাসের দাম বাড়লো কিছুটা। যেহেতু প্রতি মাসের শুরুর দিনেই এই মূল্য পরিবর্তন ঘোষণা করা হয়, তাই আজ থেকেই লাগু হচ্ছে এই বর্দ্ধিত দাম। আজ ইন্ডিয়ান অয়েল করপোরেশনের পক্ষ থেকে যে ঘোষণা করা হয়েছে, তা মোতাবেক ১৯ কেজির বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম কলকাতায় বাড়ানো হয়েছে সিলিন্ডার প্রতি ২২.৫০ টাকা। অর্থাৎ নভেম্বরে কলকাতায় যে গ্যাস সিলিন্ডার ১,৮৮৫.৫০ টাকা দিয়ে কিনতে হচ্ছিল, তা আজ থেকে কিনতে হলে ১,৯০৮ টাকা খরচ করতে হবে।

তবে শুধুমাত্র কলকাতা নয়, দেশের কন্যানয় মেট্রো শহরগুলিতেও বাড়ানো হয়েছে এই বাণিজ্যিক রান্নার গ্যাসের দাম। ইন্ডিয়ান অয়েল করপোরেশনের তরফে জানানো হয়েছে যে ১ ডিসেম্বর থেকে ১৯ কেজির বাণিজ্যিক গ্যাস সিলিন্ডার কিনতে হলে দিল্লিতে তার দাম পড়বে ১,৭৯৬.৫ টাকা, মুম্বইয়ে খরচ হবে ১,৭৪৯ টাকা এবং চেন্নাইয়ে গুনতে হবে ১,৯৬৮.৫ টাকা। আর এই মূল্যবৃদ্ধির প্রভাব যে হোটেল এবং রেস্তোরাঁ ব্যবসায় পড়বে, তা এককথায় বলা যায়।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা