whatsapp channel

Income Tax: অবশেষে ৩১ শে জুলাইয়ের আগে করদাতাদের জন্য বড়সড় ঘোষণা করল আয়কর দফতর

সম্প্রতি শেষ হয়েছে আয়কর রিটার্ন ফাইলের সময়সীমা। ৩১ শে জুলাই অবধি বিনামূল্যে আয়কর রিটার্ন ফাইল করার সুযোগ ছিল। তবে এই তারিখের মধ্যে যদি কেউ আয়কর রিটার্ন ফাইল না করে থাকেন,…

Avatar

Debaprasad Mukherjee

সম্প্রতি শেষ হয়েছে আয়কর রিটার্ন ফাইলের সময়সীমা। ৩১ শে জুলাই অবধি বিনামূল্যে আয়কর রিটার্ন ফাইল করার সুযোগ ছিল। তবে এই তারিখের মধ্যে যদি কেউ আয়কর রিটার্ন ফাইল না করে থাকেন, তাহলে তাদের জন্যও রয়েছে রিটার্ন ফাইলের সুযোগ। এবার আয় অনুযায়ী জরিমানা দিয়ে আয়কর রিটার্ন ফাইল করতে পারবেন ভারতীয় করদাতারা।

তবে পরিসংখ্যান বলছে, ২০২৩-২৪ অর্থবর্ষের জন্য ৩১ শে জুলাই পর্যন্ত রেকর্ড ৬.৭৭ কোটি আয়কর রিটার্ন দাখিল করা হয়েছে। এর মধ্যে প্রথমবারের মতো রিটার্ন দাখিল করেছেন ৫৩.৬৭ লক্ষ মানুষ। এই তথ্য জানিয়েছে আয়কর দফতর। আয়কর বিভাগ একটি বিবৃতিতে বলেছে, “২০২৩-২৪ অর্থবর্ষের জন্য ৩১ শে জুলাই পর্যন্ত ৬.৭৭ কোটিরও বেশি ITR দাখিল করা হয়েছে৷ এই সংখ্যাটি গত বছরের একই সময়ের মধ্যে দাখিল করা ৫.৮৩ কোটি রিটার্নের তুলনায় ১৬.১০ শতাংশ বেশি।”

উল্লেখ্য, আয়কর বিভাগ বেতনভোগী করদাতাদের ITR জমা দেওয়ার জন্য ৩১ শে জুলাই পর্যন্ত সময় দিয়েছিল। এছাড়াও ২০২২-২৩ আর্থিক বছরে অর্জিত আয়ের নিরীক্ষার প্রয়োজন নেই এমন করদাতারাও এই তারিখের মধ্যে তাদের রিটার্ন জমা দিতে পারেন। বিভাগ ইতিমধ্যেই স্পষ্ট করে দিয়েছে যে এটি আইটিআর জমা দেওয়ার সময়সীমা বাড়ানো হবে না। এমন পরিস্থিতিতে, শেষ তারিখের ৩১ জুলাই ৬৪.৩৩ লক্ষের বেশি রিটার্ন জমা পড়েছে। আয়কর বিভাগ জানিয়েছে যে এবার ৩১ শে জুলাই পর্যন্ত দাখিল করা মোট রিটার্নের মধ্যে, বৈদ্যুতিনভাবে যাচাই করা ৩.৪৪ কোটি ITR অর্থাৎ ৬১ শতাংশ প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। আয়কর বিভাগ করদাতাদের রিটার্ন দাখিল করতে এবং অন্যান্য পয়েন্টে সমস্যায় পড়তে সাহায্য করার জন্য একটি ই-ফাইলিং ডেস্কও স্থাপন করেছিল।

আয়কর দফতরের ঘোষণা অনুযায়ী, ২০২৩-২৪ অর্থবর্ষের জন্য দাখিল করা মোট ৬.৭৭ কোটি রিটার্নের মধ্যে, ৪৯.১৮ শতাংশ ITR-1 হিসাবে দাখিল করা হয়েছিল এবং ১১.৯৭ শতাংশ ITR-2 হিসাবে দাখিল করা হয়েছিল। একইভাবে, ITR-3 এর ভাগ ছিল ১১.১৩ শতাংশ, ITR-4 ছিল ২৬.৭৭ শতাংশ এবং ITR-5 ছিল ০.৯৪ শতাংশ। আয়কর বিভাগের ই-ফাইলিং পোর্টালের মাধ্যমে ৪৬ শতাংশের বেশি রিটার্ন অনলাইনে দাখিল করা হয়েছে, বাকি রিটার্নগুলি অফলাইনে ফাইল করা হয়েছে।

Avatar

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা