whatsapp channel

Weather Update: কবে থেকে জাঁকিয়ে শীত পড়বে বাংলায়!

নভেম্বর শেষের দিকে, এদিকে এখনও ঘরে বনবন করে ফ্যান চলছে। বিশেষ করে যারা হাই প্রেসারের রুগী তাদের তো একটু গরমেই অস্বস্তি হতে শুরু করেছে। নভেম্বর শেষে ডিসেম্বর আসতে চললো কিন্তু…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

নভেম্বর শেষের দিকে, এদিকে এখনও ঘরে বনবন করে ফ্যান চলছে। বিশেষ করে যারা হাই প্রেসারের রুগী তাদের তো একটু গরমেই অস্বস্তি হতে শুরু করেছে। নভেম্বর শেষে ডিসেম্বর আসতে চললো কিন্তু শীত নিয়েছে নাটুকে বিদায়। হেমন্ত বিদায় নিলেও শীত কবে আসবে?

Advertisements

শীত কবে আসবে এই প্রশ্ন প্রায় প্রত্যেকের। কারণ, শীত আসা মানেই শীতের সবজির দাম কম, গুড়ের নানান স্বাদের রান্না তৈরির ইচ্ছা, পিকনিক, শীতের সোয়েটার চাদর আরো কত কি। এদিকে শীত কেন লুকোচুরি খেলছে তার প্রধান কারণ হল ঘূর্ণাবর্ত, নিম্নচাপ ও বিক্ষিপ্ত বৃষ্টির জন্যেই এই দশা।

Advertisements

আজ কলকাতা এবং তার পার্শ্ববর্তী অঞ্চলের আকাশ পরিষ্কার থাকবে, সূর্য থাকবে মাথার উপর, আকাশ ঝকঝকে। এখনই সময় আলমারি থেকে জামা কাপড় বের করে রৌদ্রে দিয়ে তুলে নেওয়া। লেপ ক্যাথা কম্বল থাকলে রোদ খাইয়ে নিতে পারেন, এতে তুলো ভালো থাকে ও জীবাণু নাশ হয়। তাহলে কবে আসছে শীত?

Advertisements

আবহাওয়া অফিস বলছে আগামী সপ্তাহ থেকে পারদ কমবে। সকাল বিকেল শীতের পরশ লাগবে। তবে ডিসেম্বরের মাঝামাঝি হওয়ার আগে পর্যন্ত শীত সেভাবে আসবে না। উত্তরে পাহাড়ে বৃষ্টিপাতের সম্ভাবনা আছে, কিন্তু দক্ষিণবঙ্গে বৃষ্টির কোনো সম্ভবনা নেই। বর্তমানে, ওড়িশা উপকূলে ঘূর্ণাবর্ত রয়েছে। পূবালি হাওয়ার প্রভাবে রাজ্যে জলীয় বাষ্প ঢুকেছে কিছুদিন আগে। ফলে উত্তরে হওয়া ঢোকার আগেই থাকছে জলীয় বাষ্প। এতে করে দিনের বেলা গরম থাকলেও রাতের দিকে হালকা ঠান্ডা অনুভব হচ্ছে। কিন্তু, পুরোপুরি শীত আসতে এখনও সপ্তাহ দুই অপেক্ষা করতে হবে।

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media