whatsapp channel

Kolkata: গঙ্গার নীচে ফের তৈরি হবে চওড়া সুড়ঙ্গ, নতুন চমক কলকাতার বুকে

তিলোত্তমা মানেই সে সুন্দরী, বিশেষত, গঙ্গার সৌন্দর্যে তিলোত্তমা যেন দ্বিগুণ সৌন্দর্যে সেজে ওঠে। এমনই সুন্দর শহর, যেখানে রয়েছে - ট্রেন, ট্রাম, মেট্রো থেকে অপার গঙ্গার বিলাসিতা। এবারে এই শহর আরো…

Avatar

তিলোত্তমা মানেই সে সুন্দরী, বিশেষত, গঙ্গার সৌন্দর্যে তিলোত্তমা যেন দ্বিগুণ সৌন্দর্যে সেজে ওঠে। এমনই সুন্দর শহর, যেখানে রয়েছে – ট্রেন, ট্রাম, মেট্রো থেকে অপার গঙ্গার বিলাসিতা। এবারে এই শহর আরো এক ধাপ উন্নতির দিকে এগোচ্ছে। গঙ্গার তল দিয়েই চলবে পণ্যবাহী গাড়ি ।কলকাতা ও হাওড়ার যানজট এড়াতে এই নবতম সংযোজন তিলোত্তমার বুক জুড়ে। ভাবতে অবাক লাগছে না?

অনেকেই জানেন যে ২০২৩ সালের শুরুতেই কলকাতা থেকে গঙ্গা বা হুগলি নদীর তলা দিয়ে মেট্রো রেলে চেপে পৌঁছানো যাবে হাওড়া। এবারে ওই গঙ্গা বা হুগলি নদীর তলা দিয়েই যাবে পণ্যবাহী গাড়ি। দীর্ঘ টানেল দিয়ে যাবে একাধিক ভারী গাড়ি। একবার মেট্রো চলাচল শুরু হলে, শুরু হবে টানেল তৈরির প্রজেক্ট।

ছয় লেনের সুড়ঙ্গ তৈরি হলে খিদিরপুর থেকে হাওড়া পর্যন্ত বহু পণ্যবাহী গাড়ি, বিনা ঝঞ্ঝাটে দ্রুত পৌঁছতে পারবে ডেস্টিনেশনে। জানা গিয়েছে ৮০০ মিটার লম্বা হবে এই সুড়ঙ্গ। জানা গিয়েছে, একটি আন্তর্জাতিক মানের সংস্থা এই ডিপিআর তৈরি করছে। কলকাতা, হাওড়া, এবং পাশ্ববর্তী এলাকা যানজটমুক্ত করতে এই টানেল কার্যকরী হবে বলে মনে করছেন বন্দরের আধিকারিকরা।

ঘটনা হল, খিদিরপুর ডক ও নেতাজি সুভাষ ডক দিয়ে রোজ একাধিক সারি সারি ট্রাক ও কন্টেনার যাতায়াত করে। এর ফলে ট্রাফিক নিয়ন্ত্রণ সম্ভব হচ্ছে না। বিশেষত ট্রাকগুলি আসে দ্বিতীয় হুগলি সেতু ধরে। এতে করে ট্র্যাফিক নিয়ন্ত্রণ কোনভাবে করা গেলেও যানজট নিয়ন্ত্রণ সম্ভব নয়। সেহেতু, নতুন এই সুড়ঙ্গ পরিকল্পনায় সিলমোহর বসতে চলেছে খুব শীঘ্রই।

whatsapp logo