whatsapp channel

ভেসে গেল কেরল, বহু মানুষ ঘরছাড়া, শক্তি বাড়াচ্ছে ঘূর্ণিঝড়, রইল হাড়হিম করা ভিডিও

মৌসম ভবন(IMD) সূত্রে খবর অনুযায়ী মধ্য আরব সাগরে (Arabian Sea) ক্রমশ শক্তি বাড়াচ্ছে ঘূর্ণিঝড় ‘তাউকত’। সেখানে নিম্নচাপের(Low pressure) সৃষ্টি হওয়ায় আগামী ১৪ থেকে ১৬ মে দক্ষিণ ভারতের উপকূলীয় অঞ্চলে ব্যপক…

Avatar

HoopHaap Digital Media

মৌসম ভবন(IMD) সূত্রে খবর অনুযায়ী মধ্য আরব সাগরে (Arabian Sea) ক্রমশ শক্তি বাড়াচ্ছে ঘূর্ণিঝড় ‘তাউকত’। সেখানে নিম্নচাপের(Low pressure) সৃষ্টি হওয়ায় আগামী ১৪ থেকে ১৬ মে দক্ষিণ ভারতের উপকূলীয় অঞ্চলে ব্যপক ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ঠিক। খবর সত্যি হল।

মৌসম ভবন(IMD) সূত্রে খবর, ২৪ ঘণ্টায় ৩০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণ ভারতে। এই ঝড় ও বৃষ্টির রেশ পূর্ব ভারতেও আসতে পারে। হ্যাঁ, ভেসে গেল কেরল। আরব সাগরে অতিপ্রবল নিম্নচাপের জেরে প্রবল বৃষ্টি শুরু হয়ে গিয়েছে কেরলে। ঘূর্ণিঝড় ‘তৌকতাই’ (cyclone tauktae) আছড়ে পড়ার আগেই উপকূলের নিচু এলাকাগুলি প্লাবিত হয়েছে। কেউ কেউ এই ঘূর্ণিঝড়কে ‘তাউকটে’ বলেও উচ্চারণ করছেন।

মৌসম ভবন(IMD) থেকে কিছুদিন আগে থেকেই সতর্কতা জারি ছিল। উপকূলবর্তী অঞ্চলে থাকা মানুষদের সতর্কবার্তা দেওয়া হয়েছিল। ইতিমধ্যেই উপকূলে থাকা বহু বাড়ির ক্ষতি হয়েছে। বহু মানুষকে উপকূল এলাকা থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

 

View this post on Instagram

 

A post shared by Voompla (@voompla)

সূত্রের খবর, মালাপ্পুরম অঞ্চলে বহু বাড়ি জলের তলায় চলে গিয়েছে। কোডুংঙ্গালুর-এ ১০০ টি পরিবার ঘরছাড়া। খোলা হয়েছে বেশ কিছু ত্রাণ শিবির। একে সারা দেশ জুড়ে চলছে করোনার দাপট, তার মধ্যে এই ঘূর্ণিঝড়। যেই মানুষরা ঘরছাড়া আছেন তারা এখন নিরাপদ আশ্রয়ে রয়েছেন। কিন্তু করোনার সংখ্যা পাশাপাশি বাড়ছে। এদিকে আবহাওয়া দপ্তর সূত্রে খবর, মঙ্গলবার সকাল নাগাদ এই নিম্নচাপ গুজরাত উপকূলের কাছে পৌঁছে যাবে, এবং এই ঘূর্ণিঝড়ের বেগ বাড়বে ধীরে ধীরে। ঘন্টায় ১৫০-১৬০ কিমি বেগে আছড়ে পড়তে চলেছে সেই ঘূর্ণিঝড়। আবহাওয়া দফতরের তরফ থেকে ইতিমধ্যেই মালাপ্পুরম, কোঝিকোড, ওয়ানাড, কন্নুর এবং কাসারগাড-এ লাল সতর্কতা জারি করা হয়েছে। প্রসঙ্গত, শ্রীলঙ্কার একটি বার্জ শুদ্ধ ছটি জাহাজ কোল্লাম বন্দরে নোঙর করেছে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media