whatsapp channel

Income Tax Update: এই তারিখের মধ্যে আয়কর রিটার্ন ফাইল না করলেই ৫০০০ টাকা জরিমানা

ভারতের প্রতিটি নাগরিক, যারা নিয়মিত সরকারি বা বেসিরকারী কোনো সংস্থা থেকে উপার্জন করেন, তখন তাদের আয়কর রিটার্ন ফাইল করা বাধ্যতামূলক। আয়কর রিটার্ন হল একটি নির্ধারিত ফর্ম যার মাধ্যমে একটি আর্থিক…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

ভারতের প্রতিটি নাগরিক, যারা নিয়মিত সরকারি বা বেসিরকারী কোনো সংস্থা থেকে উপার্জন করেন, তখন তাদের আয়কর রিটার্ন ফাইল করা বাধ্যতামূলক। আয়কর রিটার্ন হল একটি নির্ধারিত ফর্ম যার মাধ্যমে একটি আর্থিক বছরে এক জন ব্যক্তি তাঁর অর্জিত আয়ের বিবরণ জমা দিতে পারেন। এই ধরনের আয়ের উপর প্রদত্ত করের তথ্য আয়কর বিভাগে জানানো হয়। পরবর্তীকালে এটি আয়কর বিভাগ থেকে ‘লস ক্যারি-ফরওয়ার্ড’ এবং ‘রিফান্ড ক্লেম’ করার অনুমতি দেয়। আয়কর আইনের অধীনে, বিভিন্ন শ্রেণির করদাতাদের জন্য রিটার্নের বিভিন্ন ফর্ম নির্ধারিত হয়। রিটার্ন ফর্মগুলি আইটিআর ফর্ম নামে পরিচিত।

Advertisements

ইতিমধ্যে গত ১ এপ্রিল থেকে শুরু হয়েছে নতুন অর্থবর্ষ। আর তার সঙ্গে ২০২২-২৩ আর্থিক বছরের জন্য আয়কর রিটার্ন ফাইল করার প্রক্রিয়া শুরু হয়েছে। এর শেষ তারিখ নির্ধারণ করা হয়েছে ৩১ জুলাই। এই নতুন নির্দেশিকা অনুযায়ী যারা করযোগ্য ব্যক্তি রয়েছেন তাদের এই তারিখের মধ্যেই কিন্তু আয়কর রিটার্ন দাখিল করতে হবে। নতুন অথবা পুরনো যেকোনো ট্যাক্স ব্যবস্থা অনুযায়ী আপনি আয় কর জমা করতে পারেন, তবে সেক্ষেত্রে স্ল্যাব আপনার জন্য আলাদা আলাদা হবে। ইতিমধ্যেই আইটিআর ফর্ম অনলাইন, অফলাইনে পাওয়াও যাচ্ছে।

Advertisements

এখানে সেই অ্যাকাউন্টধারীদের বিষয়ে বলা হচ্ছে, যাঁদের অ্যাকাউন্টগুলি অডিট করার প্রয়োজন নেই তাদের আয়কর রিটার্ন ফাইল আবশ্যিকভাবে করতে হবে। এই তারিখ পর্যন্ত, করদাতারা অনলাইন বা অফলাইনে আইটিআর ফাইল করতে পারেন। আইটিআর ফর্ম প্রতিটি করদাতার জন্য তার আয় অনুযায়ী প্রযোজ্য হবে। এক্ষেত্রে বিভিন্ন স্ল্যাব রয়েছে, যা আপনি আয়কর বিভাগের ওয়েবসাইটে বিশদে জানতে পারবেন।

Advertisements

তবে, কোনো করযোগ্য কোনো নাগরিক যদি নির্ধারিত সময়ের মধ্যে আইটিআর ফাইন না করা হয় তা হলে ১০০০ থেকে ৫০০০ টাকা পর্যন্ত জরিমানা আরোপ করা হতে পারে। পাশাপাশি আয়কর বিভাগের তরফে নোটিসও জারি করা হতে পারে। কেন নির্ধারিত সময় আয়কর রিটার্ন ফাইল জমা দেওয়া হয়নি তার কারণও জানতে চাইতে পারে আয়কর বিভাগ। এমনকি দেরিতে আইটিআর ফাইলিংয়ের ক্ষেত্রে করদাতারা ভবিষ্যতের বছরগুলিতে সেট অফের জন্য কিছুটা ক্ষতির মুখোমুখি হতে পারেন।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা