whatsapp channel

কখন কতখানি শক্তি নিয়ে আছড়ে পড়বে ‘ইয়াস’! সতর্কতা জারি সারা রাজ্য জুড়ে

শক্তি বাড়িয়ে আসতে চলেছে ঘূর্ণিঝড় 'ইয়াস'। সাগরে চোখ রাঙাচ্ছে সাইক্লোন 'ইয়াস'। শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে অতি প্রবল ঘূর্ণিঝড় ইয়াস (Cyclone Yaas)। বুধবার সন্ধ্যায় পারাদ্বীপ ও সাগরদ্বীপের মাঝে আছড়ে পড়তে পারে…

Avatar

HoopHaap Digital Media

শক্তি বাড়িয়ে আসতে চলেছে ঘূর্ণিঝড় ‘ইয়াস’। সাগরে চোখ রাঙাচ্ছে সাইক্লোন ‘ইয়াস’। শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে অতি প্রবল ঘূর্ণিঝড় ইয়াস (Cyclone Yaas)। বুধবার সন্ধ্যায় পারাদ্বীপ ও সাগরদ্বীপের মাঝে আছড়ে পড়তে পারে ইয়াস।

আবহাওয়া সূত্রের খবর, আগামী বুধবার সন্ধ্যায় আছড়ে পড়তে চলেছে ইয়াস। ঝড়ের গতিবেগ সর্বোচ্চ হতে পারে প্রতি ঘণ্টায় ১৫৫ থেকে ১৬৫ কিলোমিটার। আগামী দুদিনের মধ্যে বাংলা ও ওড়িশা উপকূলে সোমবার প্রভাব ফেলতে শুরু করে দেবে ঘূর্ণিঝড়। এছাড়াও কলকাতা-সহ ৮ জেলায় অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

মঙ্গলবার সন্ধ্যার পর থেকে বাতাসের সর্বোচ্চ গতিবেগ থাকবে ৭০ কিলোমিটার। মঙ্গলবার অর্থাৎ আগামীকাল দুই মেদিনীপুর, দুই চব্বিশ পরগনা, হাওড়া ও হুগলিতে বৃষ্টির সম্ভবনা থাকবে। এছাড়াও এদিন একাধিক জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আলিপুর হাওয়া অফিস।

ইতিমধ্যেই মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। দীঘা, কাকদ্বীপ, বুড়িগঙ্গার আশপাশে সবজায়গায় বসতি সরিয়ে দেওয়া হয়েছে। এমনকি ঝড়ের গতিপ্রকৃতি প্রতি মুহূর্তে নজর রাখা হচ্ছে। এই মুহূর্তে প্রস্তুত প্রশাসন, সর্বক্ষণ সজাগ আলিপুর হাওয়া অফিসও।

সাইক্লোন ইয়াস নিয়ে ইতিমধ্যে সোশ্যাল মিডিয়াতে বিভিন্ন সতর্কবার্তা জারি হয়েছে। চলুন দেখে নিই এক নজরে।
২৬ তারিখ ঝড় আঘাত করলে- power cut হবার chance আছে। সুতরাং, ২৫ তারিখ ১) inverter,mobile,emergency lights,full charge দিয়ে রাখতে হবে।
২) রিজর্ভারে জল মজুত করে,পাম্প চালিয়ে জল তুলে রাখতে হবে।
৩) ২৫ তারিখ power cut হবার সম্ভাবনা থাকার জন্য,বাড়ীতে খাবার জল,মোমবাতি,ওষুধপত্র ও অন্যান্য
প্রয়োজনীয় সামগ্রী মজুত করে রাখা ভালো।
৪) ছাদ ও ব্যালকনিতে যাতে জল জমতে না পারে- সেটা খেয়াল রাখতে হবে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media