Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow

 
Advertisements

Cyclone Update: রাতের অনেক আগেই ল্যান্ডফল, ঘূর্ণিঝড় কত দূরে? কি জানাচ্ছে আবহাওয়া দপ্তর!

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow
Advertisements

বঙ্গোপসাগরে তৈরি হওয়ার রিমাল ঘূর্ণিঝড় ক্রমশ সাগরের মধ্যেই শক্তি বাড়িয়ে ধেয়ে আস্তে স্থলভাগের দিকে। ঘূর্ণিঝড় বেশ প্রবল আকার নিতে চলেছে, রবিবার মধ্যরাতেই স্থলভাগে আশরে পরার কথা তবে আবহাওয়া দফতর থেকে জানিয়েছে, মধ্যরাতে নয় তার আগেই হয়তো ল্যান্ডফল হবে, রেমালের এবং পশ্চিমবঙ্গের সাগরদ্বীপের মধ্যবর্তী অবশ্যই নাকি আছে পড়বে,এই ঝড়টায় ১২০ থেকে ১৩০ কিলোমিটার। কোথাও কোথাও নাকি ১৩৫ কিলোমিটার পর্যন্ত ঝড় বইতে পারে।

এর আগেও আয়লা, আমফান, ইয়াস প্রভৃতি বিভিন্ন ঝড়ের মোকাবিলা করেছে, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের সীমানায় থাকার দীর্ঘ ম্যানগ্রোভ অরণ্য বা সুন্দরবন এইবারেও কি সেই সুন্দরবন এতটা ঝড়ের প্রকোপকে সহ্য করতে পারবে? আবহাওয়া দপ্তর থেকে জানানো হচ্ছে ঘন্টার পর ঘন্টা ধরে তান্ডব লীলা চালাবে এই ঘূর্ণিঝড় সাগর থেকে যতই স্থলভাগের দিকে এগিয়ে আসবে ততই তার ক্রমশ শক্তি বৃদ্ধি হবে।

সব খবর মোবাইলে পেতে 👉🏻

Join Now

শুধু সুন্দরবন অঞ্চলে নয়, ঘূর্ণিঝড়ের কবলে পড়বে কলকাতা উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর হাওড়া এবং হুগলী যার ছেড়ে এই সমস্ত অঞ্চলের লাল সর্তকতা জারি করা হয়েছে, এই জেলাগুলিতে শুধু রবিবার নয় সোমবারে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবার প্রবল ভারী বৃষ্টি হতে পারে নদিয়া এবং মুর্শিদাবাদেও। ঘূর্ণিঝড়ের প্রকোপেই যে এই ভারী এবং অতি ভারী বৃষ্টি তা সত্যি কলকাতাবাসীর জন্য বেশ বিপজ্জনক, যেখানে সামান্য একটু বৃষ্টি হলেই কলকাতায় রীতিমতন হাঁটু সমান জল জমে যায়, সেখানে এত বৃষ্টি হলে কলকাতাবাসীর সমস্যা হবে তা বলাই বাহুল্য। তবে এই সম্পূর্ণভাবে প্রস্তুত রয়েছে কলকাতার পুরসভা। কোন স্থানে জল জমলে, এছাড়া যদি ঝড় বৃষ্টির কারণে গাছ ভেঙে পড়ে তাহলে সদা সতর্ক থাকবেন পুরসভার কর্মীরা।

Cyclone Update: রাতের অনেক আগেই ল্যান্ডফল, ঘূর্ণিঝড় কত দূরে? কি জানাচ্ছে আবহাওয়া দপ্তর!

উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনা ঘূর্ণিঝড় এর কারণে বৃষ্টি হবে, ঘন্টায় প্রায় ১০০ থেকে ১২০ কিলোমিটার বেগে বলতে পারে ঝোড়ো হাওয়া সেক্ষেত্রে কলকাতা, হাওড়া, হুগলিতে ঝড়ের গতিবেগ হতে পারে ৮০ থেকে ৯০ কিলোমিটার। এছাড়াও নদিয়া, পূর্ব বর্ধমানেও কিন্তু ঝোড়ো হাওয়া বইবে তবে তার গতিবেগ অনেকটাই কম থাকবে। এত গেল দক্ষিণবঙ্গের কথা, উত্তরবঙ্গে ও সোমবার পর্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে তবে মঙ্গলবার দিন কিন্তু বৃষ্টির সম্ভাবনা অনেক অংশ বেড়ে যাবে, কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারে অতি ভারী বৃষ্টি হতে পারে।

রবিবার সকাল থেকেই কলকাতার আকাশে কিন্তু মুখ ভার ঝিরিঝিরি বৃষ্টি শুরু হয়ে গেছে, মাঝে মধ্যেই দমকা হাওয়া। ঘূর্ণিঝড় রেমালের পরোক্ষ প্রভাব পড়বে কলকাতার শহরেও। কলকাতার সম্পূর্ণভাবে প্রস্তুত রয়েছে এই ঝড়কে মোকাবিলা করার জন্য। এর আগেও আমরা দেখেছি আয়লা, আমফান বিভিন্ন ঝড়ের কবলে পরে কলকাতা কতটা ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে এবারের সম্পূর্ণভাবে প্রস্তুত রয়েছে কলকাতার পুরসভা কর্মীরা।

Cyclone Update: রাতের অনেক আগেই ল্যান্ডফল, ঘূর্ণিঝড় কত দূরে? কি জানাচ্ছে আবহাওয়া দপ্তর!
Shreya Maitra Chatterjee
Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...