Hoop News

Hilsa Fish Price: পুজোর আগেই ব্যাপক সস্তা হচ্ছে পদ্মার ইলিশ, কত দামে বিকোচ্ছে কলকাতার বাজারে!

এদিকে বাঙালির দোরগোড়ায় কড়া নাড়ছে শারদীয়া উৎসব। আর কয়েকদিন বাকি, তারপরেই বাংলায় শুরু হবে দুর্গাপূজা। বাঙালির এই শ্রেষ্ঠ উৎসব বেশ জনপ্রিয় গোটা পৃথিবীতে। এই পুজোতে বাংলায় ইলিশের চাহিদা বাড়ে কয়েকগুণ। কারণ পুজোর দিনগুলি বাঙালি বাজেটের কথা ভাবেনা। তাই এই সময়টা কলকাতার বাজারে ইলিশের যোগান আসে বাংলাদেশ থেকে। গত কয়েকবছর ধরেই এমনটা ঘটে আসছে। তাই বাংলায় লোকাল ইলিশ বা বোম্বে ইলিশের যোগান কমলেই ঢুকতে শুরু ককরে পদ্মার ইলিশ। আর তাতেই পুজো কাটে বাঙালির।

আর এবছরও তার অন্যথা ঘটেনি। এবার বাঙালির দুর্গাপূজার রসনাতৃপ্তির ক্ষেত্রে সুখবর এসেছে গত সেপ্টেম্বর মাসেই। পুজোর অনেক আগে এবছর রাজ্যে ঢুকেছে বিখ্যাত পদ্মা নদীর ইলিশ মাছ। সাধারণত স্বাদ ও গন্ধের জন্য পদ্মার ইলিশ হল পৃথিবী বিখ্যাত। আর পুজোর আগেই এই সুস্বাদু রুপোলি ফসলের আগমনে কার্যত খুশির জোয়ারে ভাসছেন ইলিশ প্রেমীরা। তাই গত কয়েক সপ্তাহ ধরেই কলকাতার বাজারে দেদার মিলছে ইলিশ। বর্ষা পেরিয়ে শরতের আগমন ঘটলেও কলকাতায় ইলিশের যোগানে তেমন ঘাটতি দেখা যায়নি। কিন্তু যোগান এলেও দাম কমেনি ইলিশের।

ইতিমধ্যে হাওড়া ও কলকাতার বাজারে বিকোচ্ছে দেদার। কলকাতার ছোট বড় সব বাজারেই বিক্রি হচ্ছে সেইসব মাছ। এখনো রুপোলি ফসল বিকোচ্ছে চড়া দামেই। আজকেও কলকাতার বাজারে এক কেজি সাইজের পদ্মার ইলিশ অগ্নিমূল্য। প্রমান সাইজের পদ্মার ইলিশের গড় দাম রয়েছে কেজিপ্রতি ১০০০ টাকা থেকে ১৫০০ টাকা অবধি। ছোট ইলিশের দামও ৭০০ টাকা থেকে ৮০০ টাকা কেজিপ্রতি দামের আশেপাশেই ঘোরাফেরা করছে।

এদিকে ইলিশের এই দাম বৃদ্ধি যে শুধুমাত্র আমদানিকারক এপার বাংলায় তেমনটা নয়, ওপার বাংলাতেও একই অবস্থা এই রুপোলি ফসলের। বাংলাদেশেও একইভাবে চড়া দামে বিক্রি হচ্ছে পদ্মার ইলিশ। তবে বামগলাদেশ ও ভারতে ইলিশের দামে কোনো তফাৎ নেই বলেই দাবি করছে বাংলাদেশের মৎস্য মন্ত্রক। সেদেশের মৎস্য মন্ত্রী জানিয়েছেন যে ইলিশের উৎপাদন বাড়াতে একাধিক পদক্ষেপ নিয়েছে বাংলাদেশ সরকার। এর ফলাফলও সামনে এসেছে বলে খবর। মৎস্য মন্ত্রীর দাবি, গত দশকের তুলনায় এই দশকে ইলিশের উৎপাদন প্রায় দ্বিগুণ হয়েছে। একইসঙ্গে তত দাবি, এই মুহূর্তে দুই বাংলার বাজারেই ইলিশের দাম লাগামছাড়া হয়নি।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা