Finance NewsHoop News

DA Hike: মহার্ঘভাতা নিয়ে বড়সড় সিদ্ধান্ত, শীঘ্রই ৮০০ থেকে ১৬ হাজার টাকা বাড়তে চলেছে DA

কেন্দ্র থেকে রাজ্য, সরকারি কর্মচারীদের মধ্যে DA বা মহার্ঘভাতা নিয়ে অসন্তোষ রয়েই গেছে। কয়েকমাস আগে অবধি বাংলায় রাজ্য সরকারি কর্মচারীদের মধ্যে DA আন্দোলন দেখা গিয়েছিল। তবে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এই বিষয়ে একের পর এক সুখবর এসেছে চলতি বছরে। ২০২৩-এর শুরুতেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের DA বৃদ্ধির খবর সামনে এসেছিল। গতমাসে সেই সিদ্ধান্তে সিলমোহর দিয়েছে কেন্দ্র। আর এবার আরো এক সুখবর এলো ব্যাঙ্ক কর্মচারীদের জন্য।

জানা গেছে, ১ লা নভেম্বর, ২০২২-এর আগে অবসর নেওয়া সমস্ত ব্যাঙ্ক কর্মচারীদের পেনশন ব্যবস্থা চালুর পথে IBA। ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন এবং ব্যাঙ্কস ইউনিয়নের মধ্যে বৈঠকে এটি সিধান্ত নেওয়া হয়েছে বলে খবর। এটি অবসরপ্রাপ্ত কর্মচারীদের গুরুত্বপূর্ণ সুবিধা প্রদান করবে। জানা গেছে, এই অনুযায়ী আগামী ২৮ জুন বৈঠকে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার কথা রয়েছে। যার অধীনে ১ লা নভেম্বর ২০২২-এর পরে অবসর নেওয়া ব্যাঙ্ক কর্মচারীদের মহার্ঘভাতার ১০০% সুবিধা প্রদান করা হবে।

এছাড়াও, বর্তমানে কর্মরত ব্যাঙ্ক কর্মচারীদের বেতন বাড়ানো হবে এবং পেনশনভোগীদের সম্পূর্ণ ডিএর সুবিধা উপলব্ধ করা হবে। এই পরিস্থিতিতে, বিভিন্ন পদে কর্মীদের পেনশন ৮০০ টাকা থেকে ১৬ হাজার টাকা পর্যন্ত বৃদ্ধি হতে পারে। তবে, পেনশনভোগীদের পেনশন বাড়ানো হলেও সপ্তাহে ৫ দিন কাজ ও ব্যাংকে ২ দিন ছুটির পাশাপাশি স্বাস্থ্য বীমার বিষয়টি নিয়ে আলোচনা স্থগিত করা হয়েছে। জানা গেছে, এই বিষয়ে ৪ থেকে ৬ মাসের মধ্যে সিদ্ধান্ত নেওয়া যেতে পারে।

তবে, এই নতুন ছুটির নিয়ম লাগু হলে প্রত্যেক ব্যাঙ্ককর্মীকে দিনে অন্তত সাত ঘণ্টা থাকতে হবে ব্যাংকে। এর মাঝে আধ ঘণ্টার মধ্যাহ্নভোজের বিরতি মেলে। তাই কাজ করার সময় হয় সাড়ে ৬ ঘণ্টা। তার মধ্যে গ্রাহক পরিষেবা পান ৬ ঘণ্টা ১৫ মিনিট। আর এই সময়সীমা প্রতিদিন ৩০ মিনিট বৃদ্ধি করলেই ছুটির দিনে পরিষেবার সময়কাল পূর্ণ হবে বলে দাবি আইবিএ-র।

Related Articles