Finance News

DA Update: নতুন বছরে বড় খবর, একলাফে ১৬% DA বাড়ছে সরকারি চাকুরিজীবীদের

দেশের কেন্দ্র ও বিভিন্ন রাজ্য সরকারের অধীনস্থ একাধিক সেক্টরে লক্ষাধিক কর্মী নিযুক্ত আছেন। আর সরকার সেক্টর অনুযায়ী বেতনের পাশাপাশি আরো একাধিক ভাতা প্রদান করে থাকে কর্মীদের। আর সেইসব ভাতার মধ্যে উল্লেখযোগ্য হল মহার্ঘভাতা বা DA। কেন্দ্রের বেতন কমিশন অনুযায়ী এই ভাতা পরিবর্তিত হয়। আর কেন্দ্রের দেখানো এই পথেই দেশের সমস্ত রাজ্যও হাঁটে। অর্থাৎ কেন্দ্র সরকারের মতোই একইভাবে রাজ্য সরকারি কর্মীদের DA পরিবর্তন করে দেশের রাজ্যগুলি।

চলতি বছরের শুরুতেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এসেছিল বড়সড় সুখবর। পুজোর আগেই খুশির জোয়ারে ভেসেছিলেন এইসব কর্মচারীরা। কারণ জানুয়ারিতেই কেন্দ্র সরকারের কর্মীদের মহার্ঘভাতা একলাফে বেড়েছিল অনেকটা। বছরের প্রথম মহার্ঘভাতা বৃদ্ধির সময় ৪ শতাংশ হারে বেড়েছিল মহার্ঘভাতা। ফলে একলাফে ৪২ শতাংশ থেকে বেড়ে সেটি হয়েছিল ৪৬ শতাংশ। এই বছর আবার তাদের ডিএ ৪ শতাংশ হারে বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। তেমনটা হলে বৃদ্ধি পাবে তাদের বাড়ি ভাড়া ভাতাও।

সম্প্রতি, মধ্যপ্রদেশ, ওড়িশা, ঝাড়খণ্ড, কর্ণাটক সহ বেশ কয়েকটি রাজ্য সরকার তাদের রাজ্য সরকারি কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা বাড়িয়েছে। যার ফলে খুশির জোয়ার এসেছে সেইসব রাজ্যের সরকারি কর্মীদের মধ্যে। তবে এবার কর্মীদের খুশি করার তালিকায় নাম জুড়ে নিয়েছে আরো এক রাজ্যের সরকার। এবার উত্তরাখণ্ডের রাজ্যের সরকারি কর্মীদের মহার্ঘভাতা বৃদ্ধি পেতে চলেছে। অর্থাৎ এবার কেন্দ্রের হারেই মহার্ঘভাতা পেতে চলেছেন রাজ্য সরকারি কর্মীরা। এর ফলে নতুন বছরে খুশির জোয়ারে ভাসতে চলেছেন সেই রাজ্যের সরকারি কর্মীরা।

সম্প্রতি, উত্তরাখণ্ড রাজ্যের মুখ্যমন্ত্রীর দফতর থেকে একটি বিজ্ঞপ্তি জারি করে এই ডিএ বৃদ্ধির প্রসঙ্গে জানানো হয়েছে। সেই বিজ্ঞপ্তি অনুযায়ী, উত্তরাখণ্ডের যেসব সরকারি কর্মীরা সপ্তম বেতন কমিশনের অধীনে কর্মরত তাদের ডিএ ৩৮ শতাংশ থেকে ৪ শতাংশ বাড়িয়ে ৪২ শতাংশ করা হয়েছে। এছাড়াও যেসব রাজ্য সরকারি কর্মী পঞ্চম বেতন কমিশনের অধীনে কর্মরত, তাদের ডিএ ২১২ শতাংশ থেকে বেড়ে ২২১ শতাংশ হয়েছে। অন্যদিকে ষষ্ঠ বেতন কমিশনের অধীনে কর্মরত কর্মীদের ডিএ ৩৯৬ শতাংশ থেকে বেড়ে ৪১২ শতাংশ হয়েছে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা