whatsapp channel

Income Tax: আয়কর রিটার্ন ফাইল নিয়ে বড় ঘোষণা কেন্দ্রের, এবার ফর্ম ভরতে আর হবে না ভুল

আয়কর রিটার্ন জমা করার শেষ তারিখ ৩১জুলাই, এবং যারা যারা কর জমা করার আওতায় আসেন তারা এই তারিখটা ভালো করে জানেন এবং অনেকে হয়তো ফর্ম ফিলাপ করে নিয়েছেন। এক্ষেত্রে, কেউ…

Avatar

Susmita Kundu

আয়কর রিটার্ন জমা করার শেষ তারিখ ৩১জুলাই, এবং যারা যারা কর জমা করার আওতায় আসেন তারা এই তারিখটা ভালো করে জানেন এবং অনেকে হয়তো ফর্ম ফিলাপ করে নিয়েছেন। এক্ষেত্রে, কেউ একা একা ITR ফাইল করেন, কেউ এক্সপার্টের সাহায্যে এই ফর্ম জমা করেন। অনেক সময় নিজে ফর্ম ফিলাপ করতে গিয়ে নানান ভুল করে ফেলেন, পাশাপাশি এক্সপার্টের সাহায্য নিয়ে করতে গেলে টাকা খসাতে হয়। তাই সরকার একটি সিদ্ধান্ত নেন জনসাধারণের সুবিদার্থে। চলুন জানবো বিস্তারিত।

অনেকই হয়তো জানেন যে ITR Filing এর জন্য একটি দারুন অ্যাপ আছে, যার নাম হল AIS App। যেকোনো করদাতা মোবাইলে অ্যাপটি অ্যাক্সেস করতে পারেন। এমনকি, এই বিশেষ মোবাইল অ্যাপটি ব্যবহার করে করদাতারা তাদের TDS/TCS, সুদ, লভ্যাংশ, শেয়ার লেনদেন, ট্যাক্স পেমেন্ট, আয়কর ফেরত সহ নানান তথ্য দেখতে পারেন। AIS এর পুরো কথা হল – Annual Information Statement । করদাতাদের জন্য AIS হল একটি মোবাইল অ্যাপ্লিকেশন যা করদাতাদের জন্য সম্পূর্ণ বিনামূল্যে পাওয়া যায়। বিশেষত,করদাতাদের সুবিধার্থে AIS মোবাইল অ্যাপ চালু করেছে আয়কর বিভাগ। আপনি এই অ্যাপটি গুগল প্লে বা অ্যাপ স্টোরে গিয়ে ডাউনলোড করে নিতে পারেন।

এই অ্যাপ ছাড়াও অর্থ বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি কেন্দ্রীয় অর্থ মন্ত্রককে একটি গুরুত্বপূর্ণ সুপারিশ দেয়, যেখানে বলা হয়, আয়র রিটার্ন ফাইল করার জন্য একটি আলাদা এবং অভিন্ন ফর্ম চালু করা হোক। অর্থাৎ, একটি ফর্মের মধ্যে যাবতীয় আবেদন করা যাবে, তাহলে এই প্রক্রিয়া সরল হয়ে যেতে পারে সকলের জন্য, এবং মানুষের ভুল ত্রুটি কমে যাবে। কারণ, ITR Returns বা ITR Filing এর ক্ষেত্রে একবার ভুল হলে হতে পারে জরিমানা এমনকি জেল।

উল্লেখ্য, গত বছর নভেম্বর মাসে আয়কর বিভাগের তরফে এই একই সুপারিশ করা হয়েছিল, এবং বিজেপি সাংসদ জয়ন্ত সিনহা সেই প্রক্রিয়াকে আরও দ্রুত করার সুপারিশও করেন, অথচ এখনও পর্যন্ত এই নিয়ম চালু হয়নি। এখনও একক ও অভিন্ন ফর্ম কার্যকর করা নিয়ে কোনো স্টেপ নেওয়া হয়নি।

whatsapp logo