Finance News

DA Update: রাখী পূর্নিমার পরেই আসছে সুখবর! মহার্ঘভাতা বেড়ে হবে ৪৫ শতাংশ

কেন্দ্রীয় সরকারের অধীনস্থ একাধিক সেক্টরে লক্ষাধিক কর্মী নিযুক্ত আছেন। কেন্দ্র সেক্টর অনুযায়ী বেতনের পাশাপাশি আরো একাধিক ভাতা প্রদান করে থাকে কর্মীদের। আর সেইসব ভাতার মধ্যে উল্লেখযোগ্য হল মহার্ঘভাতা বা DA। চলতি বছরটা ভালোই যাচ্ছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য। কারণ এই বছরের শুরু থেকেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য একের পর এক ভালো খবর আসছে। বছরের শুরুতেই তাদের মহার্ঘভাতা বা ডিএ বৃদ্ধির কথা সামনে এসেছিল। আর সেই বৃদ্ধির জল্পনায় সিলমোহর পড়েছে কিছুদিন আগেই।

আর এবার আরো এক সুখবর এলো মোদি সরকারের কর্মচারীদের জন্য। জানা গেছে, রাখী পূর্ণিমা মিটলেই এবার কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘভাতা বাড়তে পারে। সূত্রের খবর, মোদি সরকার শীঘ্রই কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের মহার্ঘ ভাতা ৩ শতাংশ হারে বৃদ্ধি করতে পারে। উল্লেখ্য, দেশে খুচরা মূল্যস্ফীতি জুলাই মাসেই, গত ১৫ মাসের তুলনায় সর্বোচ্চ স্তরে পৌঁছেছে। আর সেই কারণেই এবার সরকার মহার্ঘভাতা বাড়াবে বলে আশা করা হচ্ছে। জানা গেছে, এবার মহার্ঘ ভাতা ৩ শতাংশ বেড়ে ৪৫ শতাংশ হয়েছে। এই ডিএ বৃদ্ধি ১ লা জুলাই থেকে কার্যকর হবে বলে জানা গেছে।

কিন্তু সরকার কেন ডিএ/ডিআর বৃদ্ধি ঘোষণা করতে পারে? বিশেষজ্ঞদের মতে, কেন্দ্রীয় সরকার সরকারী কর্মচারী এবং পেনশনভোগীদের প্রদত্ত ইন-হ্যান্ড বেতন বা পেনশনের মূল্যের উপর মুদ্রাস্ফীতির প্রভাব কমাতে একটি ত্রাণ ব্যবস্থা হিসাবে DA ও DR প্রদান করে। এবার ৭ম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী ডিএ/ডিআর বৃদ্ধির ঘোষণা করা হয়েছে। এক্ষেত্রে এটা লক্ষ করা যেতে পারে যে মহার্ঘ ভাতা প্রতি মাসে শ্রম ব্যুরো দ্বারা আনা শিল্প শ্রমিকদের জন্য সর্বশেষ ভোক্তা মূল্য সূচকের ভিত্তিতে গণনা করা হয়।

প্রসঙ্গত, বর্তমানে ১ কোটিরও বেশি কেন্দ্রীয় সরকারী কর্মচারী এবং পেনশনভোগী রয়েছেন যারা পরবর্তী রাউন্ডের মহার্ঘভাতা বৃদ্ধি থেকে উপকৃত হবেন। জানা গেছে, এর ফলে মোট ৪৭ লক্ষ কেন্দ্রীয় সরকারী কর্মচারী ও ৬৯ লক্ষ পেনশনভোগী উপকৃত হবেন। উল্লেখ্য, ২০২৩ সালের মার্চ মাসে, মহার্ঘভাতা ৪ শতাংশ হারে বৃদ্ধি করে ৩৮ শতাংশ থেকে ৪২ শতাংশ করা হয়েছিল। পরবর্তী বৃদ্ধি, ঘোষণা করা হলে, এই হার ৪৫ শতাংশে নিয়ে যেতে পারে।

Related Articles