Finance News

DA Update: উৎসবের মরশুমে বড় সুখবর রাজ্য সরকারি কর্মীদের জন্য, এত শতাংশ হারে বাড়ছে DA

চলতি বছরের জুলাই থেকেই সরকারি কর্মচারীদের আসছে একের পর এক সুখবর। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘভাতা বাড়ার বিষয়ে সিলমোহর পড়েছে জুলাইয়েই। আর এবার DA বৃদ্ধি নিয়ে বড়সড় আপডেট দিল রাজ্য সরকার। এবার কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের পাশাপাশি যে রাজ্যের কর্মীরাও সুখবর পেতে চলেছেন সরকারি কর্মীরা, তাতে আর সন্দেহই রইল না। ঘোষণা অনুযায়ী এবার সরকারি কর্মীরা বাড়তি ডিয়ারনেস এলাউন্স অর্থাৎ ডিএ বা মহার্ঘ ভাতা পাবেন। সঙ্গে পেনশনভোগীদের জন্য ডিআর বৃদ্ধির সিদ্ধান্তেও সিলমোহর পড়তে চলেছে বলে জানা গেছে।

সম্প্রতি সিকিমের মুখ্যমন্ত্রী এই ঘোষণা করেন। তিনি বলেন যে রাজ্য সরকারি কর্মচারীদের ৪ শতাংশ বাড়ানো হচ্ছে। অর্থাৎ এবার থেকে কেন্দ্রীয় সরকরি কর্মচারীদের হারে ডিএ পাবেন সিকিমের রাজ্য সরকারি কর্মচারীরা। কিন্তু এবার তাহলে তাদের মহার্ঘ ভাতার পরিমান কি হতে চলেছে? উল্লেখ্য, এতদিন সপ্তম বেতন কমিশনের আওতায় রাজ্য সরকারি কর্মচারীরা ৩৮ শতাংশ হারে ডিএ পেতেন। এবর সেটা বেড়ে হল ৪২ শতাংশ। অর্থাৎ সর্বভারতীয় মূল্যসূচক অনুযায়ী তাঁরা ডিএ পাবেন।

সম্প্রতি সিকিমের মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাং এই বিষয়ে একটি গুরুত্বপূর্ণ ঘোষণা করেন। তিনি জানান যে এবার ফের সেই রাজ্যের সরকারি কর্মীদের ডিয়ারনেস এলাউন্স বাড়ানোর পাশাপাশি তাদের বকেয়া ডিএ বা এরিয়ার প্রদান করা হবে খুব শীঘ্রই। সম্প্রতি নামচি জেলার এক কর্মীসভায় মুখ্যমন্ত্রী জানান, “প্রত্যেক রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (ডিএ বা ডিয়ারনেস অ্যালোওয়েন্স) চার শতাংশ বাড়ানো হচ্ছে। যা ২০২৩ সালের জানুয়ারি থেকে কার্যকর হবে।”

উল্লেখ্য, গত মার্চেই সিকিমের রাজ্য সরকারি কর্মীদের ডিয়ারনেস এলাউন্স বাড়ানো হয়েছিল। সেবার বর্তমান বেতন কমিশনের আওতায় মহার্ঘভাতা বাড়ানো হয়েছিল। আর এবার কয়েকমাসের মধ্যেই বছরের দ্বিতীয়বার মহার্ঘভাতা বাড়তে চলেছে। এবার থেকে ৪২ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাবেন সিকিমের রাজ্য সরকারি কর্মচারীরা।

Related Articles