Finance NewsHoop News

DA: কেন্দ্রের হারেই ডিএ পাবেন পশ্চিমবঙ্গের সরকারি কর্মীরা! পরিশোধ হবে বকেয়া টাকাও

একদিকে যখন কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ বাড়ছে লাফিয়ে লাফিয়ে, তখনই অন্যদিকে রাজ্য সরকারি কর্মচারীদের মধ্যে DA বা মহার্ঘভাতা নিয়ে অসন্তোষ বেড়েই চলেছে। বিগত কয়েকবছর ধরেই বাংলায় রাজ্য সরকারি কর্মচারীদের মধ্যে DA আন্দোলন দেখা যাচ্ছে। তবে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এই বিষয়ে একের পর এক সুখবর এসেছে চলতি বছরে। ২০২৩-এর শুরুতেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের DA বৃদ্ধির খবর সামনে এসেছিল। শোনা যাচ্ছে, আসন্ন মার্চে ফের একবার কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধির ঘোষণা হতে পারে কিন্তু রাজ্য সরকার যেন মহার্ঘভাতার বিষয়টি নিয়ে একশো শতাংশ ঔদাসীন্যতা দেখাচ্ছে।

এদিকে বকেয়া DA-র দাবিতে সরকারি কর্মীদের আন্দোলন হয়েছে দীর্ঘদিন ধরে। এমনকি কেন্দ্রীয় সরকারের প্রদত্ত মহার্ঘভাতার হারে রাজ্য সরকারি কর্মীদের DA বৃদ্ধির দাবিতে দীর্ঘদিন লড়ছে রাজ্য সরকারি কর্মচারীদের তিনটি সংগঠন। এই সংক্রান্ত মামলাও হয়েছে সরকারের বিরুদ্ধে। এর আগে SAT এবং কলকাতা হাইকোর্টের রায় গিয়েছিল কর্মচারীদের দিকে। এবার এই মামলার ঠাঁই হয়েছে সুপ্রিম কোর্টে। এখন সুপ্রিম কোর্টের রায়ের দিকেই তাকিয়ে সরকারি কর্মচারীরা। আগামী ফেব্রুয়ারিতে এই মামলার রায়দান করতে পারে মহামান্য সুপ্রিম কোর্ট।

আর এই পরিস্থিতির মাঝেই রাজ্য সরকারি কর্মীদের জন্য বিরাট ঘোষণা করলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। সম্প্রতি, তিনি বলেন যে, বিজেপি রাজ্যে ক্ষমতায় এলে কেন্দ্রের হারে ডিএ দেবে রাজ্য সরকার। গতকাল যাদবপুরে শুভেন্দু বলেন, “বিজেপি ক্ষমতায় এলে কেন্দ্রীয় ও রাজ্য কর্মচারীদের মধ্যে ডিএ বৈষম্য দূর করা হবে।  রাজ্যে বিজেপি ক্ষমতা এলেই ক্যাবিনেটে প্রথম এই সিদ্ধান্তই নেওয়া হবে যে, সবাই যেন কেন্দ্রীয় হারে DA পান। এটা কথা দিলাম। রাজ্য সরকারের বিভাগগুলিতে সমস্ত শূন্যপদ সুষ্ঠু ও স্বচ্ছ পদ্ধতিতে পূরণ করা হবে।  বিজেপি এই রাজ্যে শিল্প আনবে। শুধু তাই নয়, যত চাকরি প্রার্থী আছে, তাদের চাকরি দেওয়া হবে। এই প্রতিশ্রুতি দিচ্ছি। বাংলার পরিস্থিতি সবাই জানে।”

এদিকে রাজ্যের সরকারি কর্মীদের অসন্তোষ কমাতে গতবছর একটি বড় ঘোষণা করেছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছিলেন যে, ২০২৪ সালেই রাজ্য সরকারি কর্মীদের ডিএ বাড়ানো হবে। তবে কত শতাংশ হারে এই বৃদ্ধি হবে এবং কোন মাসে এই বৃদ্ধির ঘোষণা হবে, তা স্পষ্ট করে বলেন নি মুখ্যমন্ত্রী। আর এখানেই ধোঁয়াশা দেখছেন আন্দোলনরত সরকারি কর্মীরা। তাদের দাবি, কেন্দ্রের হারে ডিএ দিতে হবে এবং বকেয়া ডিএ পরিশোধ করতে হবে।

Related Articles