whatsapp channel

Business Idea: পশুপালন করেই মাসে রোজগার হবে লক্ষাধিক টাকা, গ্রামের মানুষের জন্য সুবর্ণ সুযোগ

সময়ের সঙ্গে মানুষের জীবনে অনেক পরিবর্তন ঘটেছে। বিগত পাঁচ বছর আগের থেকে এখন মানুষের জীবনধারা অনেক বেশি বদলে গিয়েছে। সেই সঙ্গে বেড়েছে সাংসারিক খরচও। বলা বাহুল্য, এখন একটি 'মাইক্রো-ফ্যামিলি'তেও একজনের…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

সময়ের সঙ্গে মানুষের জীবনে অনেক পরিবর্তন ঘটেছে। বিগত পাঁচ বছর আগের থেকে এখন মানুষের জীবনধারা অনেক বেশি বদলে গিয়েছে। সেই সঙ্গে বেড়েছে সাংসারিক খরচও। বলা বাহুল্য, এখন একটি ‘মাইক্রো-ফ্যামিলি’তেও একজনের উপার্জনে সংসার চলে না। তাই পরিবারের একজন চাকরি করলেও তিনি আবার অন্য উপার্জনের পথ খুঁজতে থাকেন। আর এই কারণেই বাড়ির মধ্যে বসেই ছোটখাটো ব্যবসা শুরুর কথা ভাবছেন অনেকেই। অনেকে যদিও এই ধরণের ব্যবসা শুরুও করে দিয়েছেন ইতিমধ্যে।

কিন্তু ব্যবসা শুরুর কথা ভাবা আর ব্যবসা শুরু করার মধ্যে একটা বিস্তর ফারাক রয়েছে। তবে আপনি যদি গ্রাম বা মফঃস্বলের বাসিন্দা হন, এবং পশুপালন যদি আপনার পছন্দের কাজ হয়ে থাকে, তাহলে এই ব্যবসা আপনাকে বিপুল উপার্জনের সুযোগ প্রদান করে। আর এই লাভজনক ব্যবসাটি হল ডেয়ারি ফার্মের ব্যবসা। অর্থাৎ গরু এবং মোষ প্রতিপালন করে তাদের দুধ বিক্রি করে আপনি বিপুল লাভের মুখ দেখতে পারবেন। কারণ আজকাল মিষ্টি হোক বা ফ্রেশ ক্রিম কিংবা পনির- এইসব চরম চাহিদার দ্রব্যগুলি সব তৈরি হয় দুগ্ধ থেকেই। তাই এই দুধের চাহিদা যে দিন দিন বাড়বে, তাতে কোনো সন্দেহ নেই।

এবার জেনে নেওয়া যাক যে ঠিক কিভাবে এই ব্যবসা করতে পারবেন আপনি। এই ব্যবসা শুরু করতে হলে অতি অবশ্যই আপনাকে গবাদি পশুর প্রতিপালন করতে হবে। এবার শুরুতে আপনি যদি মোট পাঁচটি গবাদি পশু রাখতে পারেন, তাহলে তাদের থাকার জন্য একটি ১০০ বর্গফুটের পাকা বাড়ি তৈরি করতে হবে। সেই বাড়িতে তাদের খাবার ও জল লহাবার আলাদা জায়গা তৈরি করতে হবে। এছাড়াও নিষ্কাশন ও স্যানিটেশন ব্যবস্থাটির দিকে বিশেষভাবে নজর দিতে হবে। কারণ গবাদি পশুর স্বাস্থ্যের উপর নির্ভর করবে আপনার ব্যবসার অভিমুখ।

এবার খরচ ও রোজগারের হিসেব বুঝে নিন। এই ব্যবসার শুরুতে আপনাকে তিনটি গরু ও একজোড়া মোষ কিনতে হবে। বর্তমান বাজারে ভালো জাতের গরুর দাম রয়েছে ৪০ হাজার টাকা এবং মোষের দাম রয়েছে ৭০ হাজার টাকা। এবার এই পাঁচটি পশুকে পালন করলে আপনি প্রতিদিন গড়ে ৯০ লিটার দুগ্ধ উৎপাদন করতে সক্ষম হবেন। সেক্ষেত্রে ৭০ টাকা প্রতি লিটার হিসেবে দুধ বিক্রি করলে মাসে আপনার উপার্জন হবে প্রায় ২ লক্ষ টাকা। এবার সমস্ত খরচ বাদ দিয়েও এখানে আপনার লাভের অঙ্কটা থাকবে মাসিক ১ লক্ষ টাকা। তাই এই ব্যবসাকে লাভজনক বিকল্প হিসেবে ধরে নিতেই হবে নির্দ্বিধায়।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা