BollywoodHoop PlusHoop Video

Debina Bonnerjee: সাত মাসের ব্যবধানে দুই সন্তানের মা, স্তন্যপান করাতে গিয়ে সমস্যার মুখে দেবিনা!

টেলিভিশন পর্দায় সীতা মাইয়ার চরিত্রে অভিনয় করে বাংলার মায়েদের নজর কেড়েছিলেন অভিনেত্রী দেবিনা ব্যানার্জি (Debina Bonnerjee)। আর এবার বাস্তব জীবনে মায়েদের সমস্যার সমাধানের পথ বাতলে দিলেন অভিনেত্রী। মাতৃত্ব হল মহিলাদের জীবনের যেমন এক চরম আনন্দের মুহূর্ত, তেমনই নানা সমস্যা এই সময় দানা বাঁধে শরীরে। আর এইসব সমস্যার সমাধান দিতে নিজের জোড়া সন্তানের জন্ম এবং জন্ম পরবর্তী অভিজ্ঞতা শেয়ার করে নিলেন এই অভিনেত্রী। মাতৃত্বের সময় সদ্যোজাতকে স্তনপান করানো নিয়ে কি কি সমস্যা হয় এবং তা থেকে কিভাবে বেরিয়ে আসা যায়, সেই নিয়ে বললেন তিনি।

কিছুমাস আগে ইউটিউবে একটি ভ্লগ চ্যানেল খুলেছেন অভিনেত্রী। সেখানে তিনি নিজের ব্যক্তিগত জীবনের নানা অভিজ্ঞতার কথা ভাগ করেন নেন ভক্তদের সঙ্গে। ভাগ করে নেন নানা মুহূর্তও। তবে এবার তিনি একটি ‘সিরিয়াস’ বিষয় নিয়ে নিজের অভিজ্ঞতার কথা শোনালেন মহিলা ভক্তদের। দুই সন্তানের জননী এখন অভিনেত্রী। আর এই দুই সন্তানকে বড় করে তুলতে তাদের স্তনপান করানো নিয়ে তিনিও যে সমস্যার মুখোমুখি হয়েছেন, তাও জানালেন একটি ভিডিওতে। তিনি এই ভিডিওতে বলেন যে সদ্য মা হওয়া কোনও মহিলার শারীরিক জটিলতার জন্য ব্রেস্ট মিল্কের যোগান কম হতেই পারে। তবে এই নিয়ে চিন্তার কিছুই নেই বলে জানিয়েছেন তিনি। তার মতে, প্রত্যেক মহিলার কাছে যে তার সন্তানের জন্য পর্যাপ্ত দুধের যোগান থাকবে, তার কোনো বাধ্যবাধকতা নেই। এক্ষেত্রে অভিনেত্রী জানান যে, তার প্রথম সন্তান হওয়ার সময় এই সমস্যার মুখোমুখি হতে হয়েছিল তাকে।

তবে সমস্যার পাশাপাশি মাতৃত্বর মুহূর্ত এবং নিজের সন্তানকে স্তনপান করানোর অনুভূতি যে কতটা মধুর, তাও তিনি জানিয়েছেন এই ভিডিওতে। তিনি বলেন, “সন্তানকে ব্রেস্টফিডিং করানোর প্রথম দিনগুলি খুবই আনন্দময়। কারণ আপনার উপলব্ধি হয় এটা ভেবে যে সন্তানের খাদ্যের যোগান দিচ্ছেন আপনি। তার জন্য যে কোনও পরিস্থিতিতে মানিয়ে নেওয়ার জন্য আপনি প্রস্তুত।” অভিনেত্রী আরো বলেন, “কিন্তু ব্রেস্টফিডিং যখন বেশ কয়েক দিনের অভ্যাস হয়ে ওঠে তখন এর কঠিন দিকটাও সামনে আসে। স্তনবৃন্ত ফুলে ওঠার মতো উপসর্গ থাকে। এছাড়াও দীর্ঘ ক্ষণ একইভাবে বসে থাকার জন্য পিঠে যন্ত্রণা হয়।” এছাড়াও এই ভিডিওতে তিনি মায়েদের পুষ্টিকর খাবার খাওয়ার পরামর্শও দিয়েছেন।

প্রসঙ্গত, ২০১১ সালে অভিনেতা গুরমিত চৌধুরীর সঙ্গে সাতপাকে বাঁধা পড়েন অভিনেত্রী দেবিনা ব্যানার্জি। ২০২১-এ তারা আবার বিয়ে করেন। তারপর ২০২২ সালের এপ্রিলে তাদের প্রথম সন্তান আসেন জীবনে। তবে প্রথম সন্তান আসার ৭ মাসের মধ্যেই তাদের আরো এক কন্যাসন্তানের জন্ম হয়।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা