Hoop PlusTollywood

KIFF-2022: আমি যোগ্য সম্মান না পেলে কোথাও যাই না: দেবশ্রী রায়

মহা সমারোহে শুরু হয়েছে আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসব- ২০২২ (KIFF-2022)। কলকাতার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে হয়েছে তার উদ্বোধন। এই উদ্বোধনী অনুষ্ঠানে যেন ছিল চাঁদের হাট। বলিউড থেকে টলিউড- তারকা সমাবেশ ঘটেছিল কলকাতার মাটিতে। যেমন হাজির ছিলেন সস্ত্রীক অমিতাভ বচ্চন (Amitabh Bachchan), তেমনই ছিলেন বলিউড বাদশা শাহরুখ খান (Shahrukh Khan)। তেমনই ছিলেন অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায় (Prosenjit Chatterjee), দেব (Dev) সহ আরো অনেকেই। মনে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও (Mamata Banerjee)। কিন্তু সবার মাঝেই অনুপস্থিত ‘মহাগুরু’ মিঠুন চক্রবর্তী (Mithun Chakraborty)। কি কারণে গরহাজির মহাগুরু? এই প্রশ্নে এখন শোরগোল বাংলার রাজনৈতিক প্রেক্ষাপটে।

কলকাতা চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে মিঠুনের অনুপস্থিতি নিয়ে যেমন বিজেপি রাজনৈতিক কারণকে তুলে ধরছে, শাসক দলেরও দাবি অনেকটা সেরকমই। আর এই বিতর্কের আগুন আরো একটু উস্কে দিলেন অভিনেত্রী দেবশ্রী রায় (Deboshree Roy)। অভিনেত্রীর দাবি, যোগ্য সম্মান দেওয়া হয়নি বলেই ফিল্ম ফেস্টিভ্যালে যাননি তিনি। বুধবার মধ্যমগ্রামে ভাইরাল সারমেয় ‘সন্তু’র সঙ্গে দেখা করতে গিয়েছিলেন দেবশ্রী। সেই সময়েই একাধিক মন্তব্য করেছেন তিনি। তার কথায়, “আমি যোগ্য সম্মান না পেলে কোথাও যাই না। সম্মান দেওয়া হয়নি তাই ফিল্ম ফেস্টিভ্যালে যাইনি। কেন দেওয়া হয়নি সেটা বলতে পারব না। আমরা শিল্পী। সবটাই শিল্পের আঙ্গিকে দেখি।”

এদিকে মহাগুরু মিঠুন চক্রবর্তীর অনুপস্থিতি নিয়ে দেবশ্ৰী বলেন, “আমি মিঠুনদার সঙ্গে অনেক কাজ করেছি। ওঁকে ভালোবাসি। শিল্পী হিসেবে শ্রদ্ধা করি। আমার মতে, বিষয়টির সঙ্গে চলচ্চিত্র যখন জড়িত আছে, তখন এই ইন্ডাস্ট্রির সকলকেই আমন্ত্রণ করা উচিত ছিল। সবাইকে যোগ্য সম্মান দেওয়া উচিত। “রাজনৈতিক কারণে শিল্পীদের ডাকা হবে না, এটা ঠিক নয়। রাজনীতি রাজনীতির জায়গায়। এটা শিল্পের জায়গা। চলচ্চিত্রের সঙ্গে যাঁরা জড়িত, তাঁদের সম্মান দেওয়া দরকার। অন্তত ভারতীয় এবং বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রিতে যাঁদের অবদান আছে, তাঁদের ডাকা উচিত ছিল। যোগ্য সম্মান দেওয়া নিয়ে বিস্তারিত বলব না। শুধু এইটুকুই বলব, যেখানে যোগ্য সম্মান পাই না সেখানে যাই না। চলচ্চিত্র উৎসবে কোনও পলিটিক্যাল দিক দেখা উচিত নয়। অন্তত একজন শিল্পীকে আমন্ত্রণ জানানোর বিষয়ে তো রাজনৈতিক প্রসঙ্গ আসাই উচিত নয়। যাঁদের ভারতীয় সিনেমায় অবদান আছে তারা সকলেই শিল্পী। এর থেকে বেশি কিছু আমি বলতে পারব না। সন্তু এসেছে। আমি ওর সঙ্গে দেখা করতে এসেছি। একটু এনজয় করব।”

প্রসঙ্গত, কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে ছিলেন না মিঠুন চক্রবর্তী, চিরঞ্জিত, দেবশ্রী রায়ের মতো শিল্পীরা। আর এই নিয়ে প্রথম বিস্ফোরক মন্তব্য করেন চিরঞ্জিত। তারই মন্তব্যের প্রেক্ষিতে এবার মন্তব্য করলেন অভিনেত্রী দেবশ্রী রায়।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা