Hoop Story

Lifestyle: ঘুমানোর পর আপনার ত্বকে চলে এদের রাজত্ব, পুরোটা জানলে শিউরে উঠবেন

ঘুমিয়ে গেলে স্বপ্নগুলো যেমন কিলবিল করে তেমনই একদল প্রাণী আসে যৌন সঙ্গম করতে।এরা সঙ্গী খুঁজতে আসে, পেয়েও যায়, শুরু হয় চরম সঙ্গম। ভাবছেন কারা এরা? কোথায় সঙ্গম করে? এরা আপনার মুখের মধ্যে সঙ্গম করে।

আপনার চোখে, গালে, ঘাড়ে চলে এদের মিলন। এই জায়গায় এরা যখন মিলিত হয় তখনই আপনি অজান্তে সেই জায়গা চুলকে নেন। ভাবেন হয়তো এমনই চুলকানি। সকালে উঠে দেখলেন যে চুলকানির চোটে লাল হয়ে গেছে বা হালকা ফুলে গেছে। হয়তো আপনি কোনো অ্যান্টিসেপটিক ক্রিম বা লোশন দিলেন। এতে করে কিছুক্ষনের জন্য কমলেও, পরে আবার এরা ফিরে আসে। কিন্তু, এই অসভ্যতা কারা করে?

ডেমোডেক্স ( Demodex folliculitis )নামক এক ক্ষুদ্র প্রাণী আপনার মুখে সঙ্গম করে। এদের দৈর্ঘ্য ০.৩ মিমি। মুখের লোমকূপ এবং চোখের পাতা সহ স্তনবৃন্তে পাওয়া যায় এবং ছিদ্রগুলিতে এরা থাকে, সঙ্গম করে আর চুলকানি সৃষ্টি করে। দিনের বেলার থেকে রাতে সক্রিয় হয়ে ওঠে এবং সঙ্গীর সন্ধানে ফলিকলের মধ্যে চলে যায়।

এরা অর্থাৎ ডেমোডেক্স সঙ্গমের সময় ত্বকে লাল ভাব তৈরি হয়, ত্বকে রুক্ষ অনুভূতি হয় , চোখের পাতায় ফুসকুড়ি হয়, ত্বকে জ্বলুনি তৈরি হয় এবং একজিমা দেখা দেয়। তবে, অল্প সংখ্যক ডেমোডেক্স মাইট উপকারী হতে পারে কারণ তারা ত্বকের মৃত কোষ দূর করে।কিন্তু, বেশি সংখ্যক ডেমোডেক্স সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে। যাইহোক, প্রাথমিক ভাবে সমাধানের উপায় হল, বিছানা বালিশ পরিষ্কার রাখা, ডেটল, ফিনাইল ঘরে ও জামা কাপড়ে ব্যাবহার করা। মুখে রাত্রে ঘুমনোর সময় অ্যালোভেরা বা নাইট ক্রিম মাখুন। প্রতিদিন স্নান করা উচিত এবং বেশি বাড়াবাড়ি হলে ডার্মাটোলজিস্ট দেখানো আবশ্যক।

Related Articles