Hoop News

SIM Card: সিম কার্ডের ক্ষেত্রে জরুরি পুলিশ ভেরিফিকেশন! কড়া সিদ্ধান্ত নিতে চলেছে টেলিকম দফতর

আজকাল ডিজিটাল যুগে মোবাইলের ব্যবহার বেড়েছে ব্যাপকভাবে। বর্তমানে স্মার্টফোনে একাধিক কাজ করা সম্ভব হলেও মোবাইল মূলত ফোন করার জন্যই আবিষ্কৃত হয়। আজো অনেকের কাছে মোবাইলের একমাত্র প্রয়োজন পড়ে বাইরের মানুষের সঙ্গে যোগাযোগ করার জন্যই। তবে এই মোবাইল অনেকাংশে বদলে দিয়েছে আমাদের জীবনধারাকে। মোবাইলের মাধ্যমেই পৃথিবী এসেছে আমাদের হাতের মুঠোয়।

মোবাইলের মাধ্যমে কাউকে ফোন করতে গেলেই দরকার হয় সিম কার্ডের। সিম কার্ডের মাধ্যমেই বিভিন্ন মোবাইল অপারেটরের নেটওয়ার্কিংয়ের সুবিধা পাওয়া যায়। বর্তমানে ভারতে মূলত Jio, Airtel এবং VI- এই তিনটি কোম্পানিই উপলব্ধ রয়েছে। এর মধ্যে এক বা একাধিক প্রোভাইডারের সঙ্গে সংযুক্ত হতে কিনতে হয় সিম কার্ড। বিভিন্ন মোবাইল দোকানে গিয়ে বৈধ ডকুমেন্ট দিলে অনায়াসে সিম কার্ড কেনা যায় এখন। তবে এবার থেকে টেলিকম বিভাগ বা DoT সিম কার্ড কেনাবেচার জন্য একজোড়া নতুন নিয়ম চালু করেছে। যার মধ্যে একটি নিয়ম ক্রেতাদের জন্য, অন্যটি হল বিক্রেতাদের জন্য।

সম্প্রতি, একটি বিজ্ঞপ্তি জারি করে DoT জানিয়েছে যে এখন থেকে সিম কার্ড বিক্রেতাদের ক্ষেত্রেও KYC করানো বাধ্যতামূলক। প্রত্যেকটি রিটেলার, হোলসেলার এবং খুচরো সিম কার্ড বিক্রেতাদের জন্য এই নিয়ম জারি হয়েছে। আর কেউ এই নিয়ম না মেনে চললে তার ১০ লক্ষ টাকা অবধি জরিমানা হতে পারে বলে জানা গেছে। এই বিজ্ঞপ্তিতে DoT জানিয়েছে, “টেলিযোগাযোগ পরিষেবার এই নতুন নিয়মে যদি একজন লাইসেন্সধারী, গ্রাহকদের নথিভুক্ত করতে PoS (পয়েন্ট অফ সেল) নিয়োগ করেন, তাহলে দেশের নিরাপত্তার স্বার্থে, লাইসেন্সধারীর জন্য এই ধরনের PoSদের (প্রতিটি ফ্র্যাঞ্চাইজি, এজেন্ট এবং ডিস্ট্রিবিউটর) রেজিস্টার করা বাধ্যতামূলক হবে। গ্রাহকদের নথিভুক্ত করার অনুমতি দেওয়ার আগেই আলাদাভাবে রেজিস্টার্ড হতে হবে।” পাশাপাশি কাশ্মীর ও অসমের বিক্রেতাদের চুক্তি ও পুলিশ ভেরিফিকেশন করানো বাধ্যতামূলক করা হয়েছে।

এর পাশাপাশি, ক্রেতাদের জন্যও সিম কার্ড কেনার ক্ষেত্রে বদলে দেওয়া হচ্ছে একটি নিয়ম। DoT-এর নির্দেশনামা অনুযায়ী এবার থেকে শুধুমাত্র নতুন সিম কেনার ক্ষেত্রে নয়, এবার থেকে সিম হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে বা নষ্ট হয়ে গেলে সেই সিম রিপ্লেসমেন্ট করতে হলেও উপভোক্তাদের ভেরিফিকেশন করতে হবে। অর্থাৎ নতুন সিম কার্ড কিনলে এখন যেমনভাবে ভেরিফিকেশন করতে হয়, এবার থেকে সিম রিপ্লেসমেন্ট করলেও সেটি করতে হবে। এই একজোড়া নতুন নিয়ম আগামী ১ লা অক্টোবর থেকে লাগু হবে বলেও জানা গেছে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা