Hoop News

অবসরের পর বন্ধ হয়ে যেতে পারে পেনশন! বড় ঘোষণা কেন্দ্রীয় সরকারের

পেশাগত জীবনে সরকারি চাকরির (Government Job) দিকেই বেশিরভাগ মানুষের ঝোঁক বেশি থাকে। কারণ বেসরকারি চাকরির তুলনায় সরকারি চাকরি বেশি সুরক্ষিত, উপরন্তু সরকারি চাকরিতে অবসরের পর রয়েছে পেনশনের (Pension) ব্যবস্থাও। কিন্তু সম্প্রতি এমন এক নিয়ম এসেছে যার জন্য সরকারি চাকরি করলেও অবসরের পর বন্ধ হয়ে যেতে পারে পেনশন। বলা বাহুল্য, সেক্ষেত্রে বড়সড় বিপদে পড়তে হবে চাকুরিজীবীদের। কিন্তু এমনটা হওয়ার কারণ কী, নিয়মেই বা কী বদল এসেছে, সবটা জানতে এই প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ুন।

পেনশন এবং গ্র্যাচুইটি নিয়মে বড়সড় বদল এসেছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য। কেন্দ্রীয় সিভিল সার্ভিস (পেনশন) নিয়ম ২০২১ এর ৮ নম্বর নিয়মে বদল এনেছে কেন্দ্রীয় সরকার। এই নিয়ম অনুযায়ী, যদি কোনো কেন্দ্রীয় সরকারি কর্মচারী যদি কর্মজীবনে কোনো গুরুতর অপরাধ করেন কিংবা দায়িত্বে গাফিলতি করেন তাহলে অবসরের পর পেনশন এবং গ্র্যাচুইটি বন্ধ করে দেওয়া হবে।

কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে, নিয়মে এই বদলের বিষয়ে সমস্ত কর্মকর্তাদের জানানো হয়েছে। নিয়ম লঙ্ঘনকারী কর্মচারী যারা, সেই সমস্ত কর্মচারীদের সনাক্তকরণ এর জন্য তদন্ত করা হবে। দোষ প্রমাণিত হলে পেনশন এবং গ্র্যাচুইটি বন্ধ করে দেওয়া হবে। উল্লেখ্য, বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এই নিয়ম চালু হলেও ভবিষ্যতে রাজ্য সরকারের কর্মীদের জন্যও এই নিয়ম চালু হতে পারে।

এই নতুন নিয়মের মাধ্যমে কর্মীদের মধ্যে সচেতনতা বাড়ানো এবং দায়িত্বশীল কর্মপরিবেশ তৈরি করার চেষ্টা করছে কেন্দ্রীয় সরকার। সেই সঙ্গে এই নতুন নিয়মের জন্য দুর্নীতি এবং কাজে গাফিলতির হারও কমবে বলে মনে করছে সরকার। আর্থিক ক্ষতিও রোধ হবে। এই নতুন নিয়মের ব্যাপারে কঠোর নীতি অবলম্বন করা হবে বলে জানানো হয়েছে সরকারের তরফে।

whatsapp logo

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই