Hoop Life

Lifestyle: সোনার গয়না কেনা সাধ্যের বাইরে! ধনতেরাসের দিন কিনুন এই পাঁচটি জিনিস

প্রচলিত আছে, ধনতেরাসের দিন কিনতে হয় সোনার গয়না। এই দিন যদি সোনার গয়না কেনা যায়, অর্থনৈতিক সংকট থেকে চিরকালের জন্য নিজেকে মুক্তি দিতে পারবেন। ধনতেরাস পালনের পিছনে একটি ছোট্ট গল্প আছে, তবে সত্যতা যাচাই করা সম্ভব হয়নি। ধনতেরাসের একটি গল্প অনুসারে বলা হয়েছে, রাজা হিমার পুত্র তার বিবাহের ৪র্থ দিনে মৃত্যুবরণ করবেন। তার স্ত্রী তার স্বামীর জীবন বাঁচাতে একটি পরিকল্পনা করলেন। সে রাতে স্বামীকে ঘুমোতে না দিয়ে দরজায় মূল্যবান অলঙ্কার, মুদ্রা ও ইস্পাতের পাত্র স্তূপ করে রেখে গান গাইতে লাগলেন। যখন যমদেব তাকে দংশন করার জন্য একটি সাপ রূপ ধারণ করে সেখানে আসেন, তখন তিনি অলঙ্কারের চকচকে আভায় অন্ধ হয়ে যান এবং দরজাটি অতিক্রম করতে পারেননি। তাছাড়া গান শুনে তিনি এতটাই মন্ত্রমুগ্ধ হয়েছিলেন যে দরজার বাইরে ঘুমিয়ে পড়েন এবং পরদিন ঘুম থেকে উঠেন। এইভাবে তার স্ত্রী একজন ত্রাণকর্তা হয়ে তার স্বামীর জীবন উদ্ধার করেন।

ধনতেরাসের দিন সব সময় নামিদামি সোনার গয়না কেনা সম্ভব হয় না, অনেকের পক্ষেই। জেনে নিন সোনার গয়না ছাড়াও ধনতেরাসের দিন কি কি কিনতে পারবেন-

১) রূপোর কয়েন – সোনার গয়না যদি কেনা সম্ভব না হয় তাহলে ধনতেরাসের দিন একটি রূপোর কয়েন কিনতে পারেন, এই রূপোর কয়েন কিনে যদি ঈশ্বরের কাছে রেখে পুজো করতে পারেন। তাহলে অর্থনৈতিকভাবে অনেকটাই সমৃদ্ধশালী হতে পারবেন।

২) পিতলের বাসন – সোনার গয়নার বদলে পিতলের বাসন কিনতে পারেন। বাস্তু বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই দিনে পিতলের বাসন কেনাও আপনার জন্য অত্যন্ত শুভ।

৩) ধান – এই দিন সোনার গয়নার বদলে কিনতে পারেন ধান। ধান হল মা লক্ষ্মীর এক অন্যতম প্রধান উপাদান। ধান কিনে ধানকে ঈশ্বর আকারে পুজো করতে পারেন, এই দিনে।

৪) ধানের বীজ – বাস্তু বিশেষজ্ঞরা মনে করছেন, এই দিন আপনি যদি ধানের বীজ কিনে চারিদিকে মাটিতে ছড়িয়ে দিতে পারেন আর ছড়ানো বীজ থেকে যদি গাছ বের হয়, তাহলে বুঝবেন আপনি অর্থনৈতিক সংকট থেকে অনেকটাই মুক্তি পেতে চলেছেন।

৫) লক্ষ্মী – গণেশের মূর্তি – যদি সোনার গয়না কিনতে না পারেন, তাহলে একটি রূপোর লক্ষ্মী গণেশের মূর্তি কিনতে পারেন। রূপোর লক্ষ্মী গণেশের মূর্তি কিনে পুজো করুন।

Disclaimer: বাস্তুবিদদের পরামর্শ ও মতামতের ভিত্তিতে প্রতিবেদনটি লেখা হয়েছে। ব্যক্তিবিশেষে এর ফল ভিন্ন হতে পারে।

Related Articles