whatsapp channel

Vaastu Plants: বাড়ির দরজার পাশে রাখুন এই তিনটি গাছ, হাতে টাকা আসবে হুড়মুড়িয়ে

ভারতের প্রাচীন শাস্ত্রের মধ্যে অন্যতম হল বাস্তুশাস্ত্র। শুধু ভারতে নয়, গোটা এশিয়া ভূখণ্ডে এখনো বহুলভাবে প্রচলিত এই শাস্ত্র। বাস্তুশাস্ত্রে মূলত গৃহসজ্জা এবং তার বিভিন্ন রীতিনীতি নিয়ে আলোচনা করা হয়। কোন…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ভারতের প্রাচীন শাস্ত্রের মধ্যে অন্যতম হল বাস্তুশাস্ত্র। শুধু ভারতে নয়, গোটা এশিয়া ভূখণ্ডে এখনো বহুলভাবে প্রচলিত এই শাস্ত্র। বাস্তুশাস্ত্রে মূলত গৃহসজ্জা এবং তার বিভিন্ন রীতিনীতি নিয়ে আলোচনা করা হয়। কোন জিনিস বাড়ির কোথায় রাখলে বাড়ির উপর ইতিবাচক শক্তির প্রভাব বৃদ্ধি পাবে বা কোন জিনিস কোন দিকে রাখলে তার প্রভাব হবে মারাত্মক, তা বিস্তারিত আলোচনা করা হয় বাস্তুশাস্ত্রে। জীবনে এর জীবন্ত প্রভাব বর্তমান। তাই অনেকেই মেনে চলে বাস্তুশাস্ত্র।

এদিকে বাড়িতে নানা গাছ লাগানোর অভ্যেস আমাদের সকলের কমবেশি আছে। কেউ বাড়ির সামনে ফল ও সবজির বাগান তৈরি করেন, কেউ আবার জায়গার অভাবে বাড়ির ব্যালকনি ও ছাদে টবে নানা ফুলগাছ ও ক্যাকটাস গাছ লাগিয়ে থাকেন। কেউ আবার বেডরুমের যেকোনো কোণায় বিভিন্ন ইনডোর গাছ লাগিয়ে থাকেন। বিজ্ঞান যেমন বলে ঘরের ভেতর গাছ লাগানোর সুফল, তেমনই বাস্তুশাস্ত্রেও এর উপযোগিতা সম্পর্কে বিশেষ উল্লেখ রয়েছে। এই প্রতিবেদনে আপনাদের জানাবো বাস্তুশাস্ত্র মতে যে তিনটি গাছ লাগলে ঘরে শান্তি ও সমৃদ্ধি বজায় থাকে, তার বিষয়ে।

◆ মানি প্ল্যান্ট: গৃহসজ্জার জন্য মানি প্ল্যান্ট হল একটি অতি জনপ্রিয় গাছ। বাড়ি থেকে অফিস, দোকান, এমনকি কাজের ও পড়াশুনার টেবিলেও এই গাছ রাখেন অনেকেই। ঘরের ইন্টিরিওর ডিজাইনকে কয়েকগুণ বাড়িয়ে দেয় এই গাছ। তবে বাস্তুশাস্ত্র মতে ঘরের দরজার কাছে এই গাছ রাখলে ঘরে মা লক্ষ্মীর কৃপালাভ ঘটে। তাই বাড়িতে সুখ ও সমৃদ্ধি বজায় থাকে। তবে নজর রাখতে হবে যাতে এই গাছের পাতা মাটি না স্পর্শ করে কোনোভাবে।

◆ শমী গাছ: বাড়ির দরজায় শোভা বৃদ্ধি করে এই শমী গাছ। বাস্তশাস্ত্রেও এই গাছের ইতিবাচক দিক রয়েছে একাধিক। এই গাছ ঘরে শান্তি বজায় রাখে। পাশাপাশি দাম্পত্য কলহের ক্ষেত্রেও এই গাছ বেশ উপকারী। তাই বাড়ির দরজার কাছাকাছি রি গাছ রাখলে ফল মিলবে।

◆ কলা গাছ: সাধারণত কলাকে অশুভ বলে মনে করেন অনেকেই। তবে বাস্তুশাস্ত্র মতে, কলা গাছ বাড়ির পিছনে লাগানো হলে বাড়ি থেকে সব নেতিবাচক শক্তি উধাও হয়ে যায়। যার সুফল লাভ করেন বাড়ির বাসিন্দারা।

Disclaimer: প্রতিবেদনটি তথ্য, অনুমান ও সমীক্ষার ভিত্তিতে লেখা। বাস্তব জীবনে এসবের প্রভাব ব্যক্তিবিশেষে ভিন্ন হতেও পারে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা