whatsapp channel

Unknown Fact: রাত্রিবেলায় কাকের ডাক বড়সড় বিপদের বার্তা দেয়! ৯৯% মানুষ জানে না আসল কারণ

আমাদের রাজ্যে কাক যেখানে সেখানে দেখতে পাওয়া যায়। অন্য যে কোনও পাখির থেকে কাক সবচেয়ে বেশি দেখা যায় পশ্চিমবঙ্গে। গ্রাম থেকে শহর, কালো চকচকে পালকের এই পাখির কর্কশ আওয়াজ শুনতে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

আমাদের রাজ্যে কাক যেখানে সেখানে দেখতে পাওয়া যায়। অন্য যে কোনও পাখির থেকে কাক সবচেয়ে বেশি দেখা যায় পশ্চিমবঙ্গে। গ্রাম থেকে শহর, কালো চকচকে পালকের এই পাখির কর্কশ আওয়াজ শুনতে অভ্যস্ত প্রায় আমরা সবাই। হিন্দু ধর্মেও এই পাখির বিশেষ গুরুত্ব রয়েছে। কারণ হিন্দুশাস্ত্রে কাককে একদিকে যেমন যমের দূত বলেও মনে করা হয়, অন্যদিকে শনি দেবতার বাহনও হল কাক। মনে করা হয়, কোথাও খারাপ কিছু ঘটার আগে কাক তার বার্তা বহন করে। কাক সম্পর্কে অনেক ধারণাও প্রচলিত রয়েছে।

বাস্তুশাস্ত্র মতে, যদি কোনও কাক আপনার বাড়ির বারান্দায় বসে জোরে জোরে ডাকতে থাকে, তাহলে বুঝবেন আপনার বাড়িতে অতিথি আগমন হতে চলেছে। কিন্তু অনেকসময় আমরা রাতের বেলাতেও কাকের ডাক শুনতে পাই। এই বিষয়টি সাধারণ নয়। কারণ সাধারণত কাক দিনের বেলাতেই ডাকে। কিন্তু রাতে কাকের ডাক শুনলে অনেকেই ভাবেন যে বিপদ আসন্ন। তা কিন্তু মোটেই নয়। জেনে নিন, কোন কোন কারণে রাতের বেলায় কাক ডেকে ওঠে।

Unknown Fact: রাত্রিবেলায় কাকের ডাক বড়সড় বিপদের বার্তা দেয়! ৯৯% মানুষ জানে না আসল কারণ

● সঙ্গীদের সতর্ক করতে: এই পৃথিবীতে প্রতিটি প্রাণীর নিজস্ব সমাজ রয়েছে। আর সমাজে বার্তা প্রেরণ করতেই সব প্রাণী নানাভাবে শব্দ করে। রাতের বেলায় কাক ডেকে ওঠে কোনো বিষয়ে তার সঙ্গীদের সতর্ক করার জন্য। তাই এমন আওয়াজ শুনে আপনার ঘাবড়ানোর কিছু নেই।

● সন্তানদের বার্তা দিতে: সাধারণত রাত্রিবেলা মা কাক ডাক দেয় তার সন্তানদের। তার কোনো সন্তান বাসায় না ফিরে এলে ডেকে ওঠে মা কাক। একইভাবে সন্তানদের ঘুমিয়ে পড়ার নির্দেশ দিতেও রাত্রে কাক ডেকে ওঠে।

● শিকারির অস্তিত্ব টের পেয়ে: রাত্রিবেলা কাকের বাসায় সাপ বা এমন কোনো ক্ষতিকর শিকারির হামলা হলে কাক ডেকে ওঠে। নিজের বিপদ সম্পর্কে সঙ্গীদের বার্তা দিতে জোর গলায় ডাকে কাক।

● মিলনের বার্তা দিতে: পশুবিজ্ঞানীদের মতে, কাক সাধারণত রাতে শারীরিক মিলনে লিপ্ত হয়। তাই পুরুষ কাক তার সঙ্গিনীকে মিলনের ইচ্ছেপ্রকাশ করার জন্যই রাতের বেলায় ডেকে ওঠে। একইভাবে মহিলা কাকও ডাক দেয় তার সঙ্গীকে।

Disclaimer: প্রতিবেদনটি তথ্যের ভিত্তিতে লেখা হয়েছে। Hoophaap এই তথ্যের শতভাগ সত্যতা দাবি করে না।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা