Dhanteras: ধনতেরাসের দিন এই উপায়ে করুন কলা গাছের পুজো, হাতে টাকা আসবে জলের মতো

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ভারত সহ দক্ষিণ এশিয়ার একাধিক দেশের মানুষজন এখনও দৃঢ়ভাবে বিশ্বাস করেন জ্যোতিষশাস্ত্রে উপর। এই বিশ্বের প্রাচীন শাস্ত্র ও গণনা পদ্ধতির একটি। মূলত গ্রহ ও নক্ষত্রের অবস্থানের সঙ্গে আমাদের প্রত্যেকের বিশেষ কিছু গুনাবলীর মেলবন্ধন ঘটিয়ে জ্যোতিষীরা আমাদের অতীত ও ভবিষ্যতের একটি রূপরেখা তৈরি করে থাকেন। আর এই কারণে অনেকেই এই জ্যোতিষশাস্ত্রের বিচারে প্রবলভাবে বিশ্বাস রাখেন।

এখন বাংলায় দুর্গাপুজোর মাতামাতি শেষ হয়ে গিয়েছে। পেরিয়ে গিয়েছে লক্ষ্মীপুজোও। তাই এখন উৎসবের আমেজে কিছুটা হলেও ভাটা পড়েছে বাংলায়। তবে এখন বাঙালি অপেক্ষা করছে কালীপুজোর। আর এই কালীপুজোর সঙ্গে যেমন আসে আলোর উৎসব দীপাবলি, তেমনই আবার একইসঙ্গে আসে ধনতেরাস উৎসব। এবছর ১০ ই নভেম্বর রয়েছে এই ধনতেরাস উৎসব। আর এই উৎসবকে জ্যোতিষশাস্ত্রে ঘিরে রয়েছে একাধিক বিধি। কিছু কাজ এই দিনে করলে তার শুভ প্রভাব পড়ে আমাদের জীবনের উপর।

আসন্ন এই উৎসবে কলা গাছ থেকে ভালো ফল পাওয়া যেতে পারে বলে মনে করছেন জ্যোতিষ বিশারদরা। তাদের মতে, কলাগাছ হল হিন্ধুধর্ম মতে একটি পবিত্র গাছ। আর এই গাছের কিছু নিয়ম মেনে চললে ভোগীবন বিষ্ণু ও দেবী লক্ষ্মীর আশীর্বাদ লাভ করা যায়। আর এই উপাসনার জন্য ধনতেরাসের দিনটি খুবই শুভ। তাই জ্যোতিষ বিশেষজ্ঞদের মতে, এদিন কলা গাছের মূলে ১১ বার প্রদক্ষিণ করে, সেখানে গুড়, ছোলা, ডাল এবং হলুদের একটি পিণ্ড নিবেদন করা হলে কিছু দিনের মধ্যেই দূর হয় বাড়ির অর্থ সঙ্কট পরিস্থিতি। এর ফলে সংসারে সমৃদ্ধি ফিরে আসবে।

তবে কলা গাছের শিকড় দিয়ে আরো বেশ কিছু শুভ ফল লাভ হয়। এর জন্য কলা গাছের মুলকে প্রদক্ষিণ করে সহ এটিকে নমস্কার করাকেও শুভ কাজ বলে মনে করা হয়। এছাড়াও কলা গাছের মূলের একটি টুকরোকে শুকিয়ে সেটিকে লাল কাপড়ে বেঁধে ঘরের আলমারি, বা অন্য কোনও নিরাপদ স্থানে রেখে দিতে হবে৷ এর ফলে সংসারে অর্থসংকট দূর হবে। এছাড়াও কলা গাছের মূলে হলুদ জল দেওয়ার কাজকেও শুভ বলে মনে করেন জ্যোতিষ বিশেষজ্ঞরা।

Disclaimer: প্রতিবেদনটি তথ্যের ভিত্তিতে লেখা হয়েছে। কোনরূপ কুসংস্কার বা অন্ধবিশ্বাসকে প্রশ্রয় দেওয়া আমাদের উদ্দেশ্য নয়।

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা