whatsapp channel

Types of Tulsi: কোন তুলসী গাছ বাড়িতে রাখলে ভালো ফল পাওয়া যায়! রাধা তুলসী নাকি কৃষ্ণ তুলসী?

ভারত হল সনাতনী সংস্কৃতির দেশ। সেই কারণেই প্রাচীনতম শাস্ত্রগুলির মধ্যে অন্যতম হল বাস্তুশাস্ত্র। বহু শতাব্দী ধরে এই শাস্ত্র আমাদের ভাগ্য ও ভবিষ্যৎ বিষয়ে আভাষ দেওয়ার পাশাপাশি বসতবাড়ি সাজানো গোছানোর বিষয়ে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ভারত হল সনাতনী সংস্কৃতির দেশ। সেই কারণেই প্রাচীনতম শাস্ত্রগুলির মধ্যে অন্যতম হল বাস্তুশাস্ত্র। বহু শতাব্দী ধরে এই শাস্ত্র আমাদের ভাগ্য ও ভবিষ্যৎ বিষয়ে আভাষ দেওয়ার পাশাপাশি বসতবাড়ি সাজানো গোছানোর বিষয়ে নানা তথ্য দিয়ে আসছে। বাড়ির কোথায় কোন জিনিস রাখলে, বাড়িতে লক্ষ্মীর বসবাস হয়, সেই বিষয়েও নানা মত দিয়ে থাকেন বাস্তুবিদরা।

তেমনই বাড়িতে কোন গাছ লাগলে, সেই বাড়িতে সমৃদ্ধির দেবীর কৃপা বর্ষণ হয়, সেই বিষয়েও উল্লেখ রয়েছে বাস্তুশাস্ত্রে। তেমনই কিছু গাছ হল মানিপ্ল্যান্ট, জেড প্ল্যান্ট, লাকি প্ল্যান্ট, ফ্রেন্ডশিপ প্ল্যান্ট, তুলসী গাছ ইত্যাদি। তবে শুধু এইসব গাছ নয়, বাড়িতে তুলসী গাছ লাগানোর কথাও বলা হয় বাস্তুশাস্ত্রে। মনে করা হয়, তুলসী গাছ বাড়িতে থাকলে সেই বাড়িতে মা লক্ষ্মীর আগমন ঘটে। তবে এই তুলসী গাছ দুই রকমের হয়- রাধা তুলসী ও কৃষ্ণ তুলসী। এই দুই গাছের কোনটির কি গুনাগুন, তা জেনে নিন নিবন্ধটি সম্পূর্ণভাবে পড়ে।

● রাধা তুলসী: সাধারণভাবে আমাদের বাড়িতে যে তুলসী গাছ লাগানো হয়, তা হল রাধা তুলসী। এই ধরণের তুলসী গাছের পাতা হয় সবুজ রংয়ের। ভগবান রামের অত্যন্ত প্রিয় এই তুলসী। সাধারণত পুজোয় এই তুলসী পাতা ব্যবহৃত হয়। এতে যেমন রয়েছে একাধিক ভেষজ গুন, তেমনই আবার এই তুলসী গাছ বাড়িতে থাকলে বাড়ি থেকে সমস্ত স্বর্ণের নেতিবাচক শক্তি দূর হয়। ফলে বাড়িতে সুখ ও শান্তি বিরাজ করে। বৃহস্পতিবার এই গাছ বাড়িতে এনে লাগালে ভালো ফল লাভ হয়।

● কৃষ্ণ তুলসী: ভগবান কৃষ্ণের প্রিয় এই তুলসী গাছের পাতার রং কিছুটা বেগুনি রংয়ের হয়ে থাকে। স্বাদে তুলনামূলক একটু বেশি মিষ্টি হয় এই তুলসী গাছের পাতা। এই পাতার একাধিক ভেষজ গুনাবলী রয়েছে। এই গাছ বাড়ির ছাদে লাগানো উড়ল ভালো ফল পাওয়া যায়। এতে বাড়ির মধ্যে বিড়াল করে ভগবান কৃষ্ণ ও দেবী লক্ষ্মীর কৃপা। এই গাছটিও বৃহস্পতিবার বাড়িতে লাগাতে পারেন।

Disclaimer: প্রতিবেদনটি তথ্যের ভিত্তিতে লেখা হয়েছে। বাস্তব জীবনে এর প্রভাব ব্যক্তিবিশেষে আলাদা হয়ে থাকে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা