whatsapp channel

Lifestyle: বাড়ির শিউলি গাছে ফুল ধরছে না? থোকা থোকা ফুল পেতে যত্ন করুন এইভাবে

সামনেই দুর্গাপুজো কাশফুলের সাথে সাথে বাগানে বাগানে শিউলির গন্ধে একেবারে ম ম করছে। কিন্তু আপনার বাড়ির গাছে কি এখনো ফুল আসেনি? গাছটি কোন কারনে নষ্ট হয়ে যাচ্ছে? এই সব কিছু…

Shreya Chatterjee

Shreya Chatterjee

সামনেই দুর্গাপুজো কাশফুলের সাথে সাথে বাগানে বাগানে শিউলির গন্ধে একেবারে ম ম করছে। কিন্তু আপনার বাড়ির গাছে কি এখনো ফুল আসেনি? গাছটি কোন কারনে নষ্ট হয়ে যাচ্ছে? এই সব কিছু প্রশ্নের আজকে উত্তর দেওয়া হবে আমাদের পাতায়। পুজোর আগে যদি গাছ ভরা শিউলি ফুল পেতে চান? তাহলে অবশ্যই এই টিপসগুলি ফলো করুন।

গাছ একটু বড় হলে টব বদলে দিতে হবে: যদি ছোট কোন টবে থাকে, তাহলে টব অবশ্যই পাল্টে দিতে হবে, শিকড়কে সামান্য কেটে দিতে হবে, কারণ শিউলি গাছের শিকড় অনেক তাড়াতাড়ি বেড়ে যায়। নার্সারি থেকে যখন গাছটি কিনবেন, তখন একটা ছোট জায়গার মধ্যেই রাখা থাকে, সেটাকে অবশ্যই পরিবর্তন করে একটি ৮ ইঞ্চি বা ১০ ইঞ্চি অথবা ভালোমতো ফুল যখন দেওয়া শুরু করবে তখন ১২ ইঞ্চি টবে রাখবেন।

গোড়ায় জল জমা চলবে না: গোড়ায় একেবারে ও জল জমতে দেওয়া যাবে না, এই যে এত বৃষ্টি হচ্ছে, বৃষ্টির মধ্যে যদি শিউলি গাছের গোড়ায় জল জমে থাকে, তাহলে কিন্তু শিকড় পচে যাবে, এতে গাছের ক্ষতি হবে, ফুল সহজে আসবেনা, গাছ মরেও যেতে পারে।

মাঝারি সূর্যালোক বেশি পছন্দ করে: শিউলি গাছ বেশি সূর্যালোকও যেমন পছন্দ করে, আবার কম সূর্যালোকেও দিব্যি বেঁচে থাকতে পারে। তাই যেখানটা মোটামুটি দিনের বেলায় ভালো রোদ আসে বা মাঝে মধ্যে ছায়া পড়ে, এমন জায়গায় শিউলি গাছ রেখে দিতে পারেন।

Lifestyle: বাড়ির শিউলি গাছে ফুল ধরছে না? থোকা থোকা ফুল পেতে যত্ন করুন এইভাবে

জৈব সার ব্যবহার করুন: রাসায়নিক সার নয়, ব্যবহার করুন জৈব সার। জৈব সারের মধ্যে ব্যবহার করতে পারেন পুরনো খোল পচা সার। এছাড়া দিতে পারেন গোবর সার, এই সারগুলি যদি নিয়মিত ব্যবহার করতে পারেন, তাহলে গাছের দীর্ঘায়ু হবে এবং গাছ অনেক তাড়াতাড়ি বেড়ে উঠবে।

Lifestyle: বাড়ির শিউলি গাছে ফুল ধরছে না? থোকা থোকা ফুল পেতে যত্ন করুন এইভাবে

নিম খোল ব্যবহার করুন: যখন মাটি তৈরি করবেন সেই সময় নিমখোল দিতে পারেন, এতে গাছের মধ্যে পোকামাকড় আসবে না। গাছের মধ্যে যদি দেখেন, অনেক পরিমানে পোকা হয়েছে, তাহলে কিন্তু এর মধ্যে নিম তেল অথবা নিমপাতা জলের মধ্যে ফুটিয়ে গাছের স্প্রে করতে পারেন।

whatsapp logo
Shreya Chatterjee
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক