Finance News

SBI: উৎসবের মরশুমে হোম লোনে দারুন অফার দিচ্ছে স্টেট ব্যাঙ্ক, এইভাবে কমানো যাবে সুদের হার

আজকালকার দিনে দ্রব্যমূল্য বৃদ্ধি নাগপাশে আবদ্ধ হয়েছে গোটা দেশ। আর সাধারণ মধ্যবিত্তদের জীবনধারাও এমনভাবে সজ্জিত হয়েছে, যেখানে দরকার পড়ে অনেক দামিদামি জিনিসপত্রের। কিন্তু দরকার পড়লেও সামর্থ্য কুলোয় না অনেকের। এলেটরে বাড়ি বানানো একটি ব্যয়বহুল বিষয়। তাই এক্ষেত্রে একই সময় অনেকটা পরিমান টাকার দরকার পড়ে অনেকের। কিন্তু সেই পরিমান টাকা সেই মুহূর্তে না পেয়ে অনেকেই লোনের বিষয়ে চিন্তাভাবনা করেন।

কিন্তু এই হোম লোন নিতে গেলেই নানারকম সমস্যার সম্মুখীন হতে হয় মানুষজনকে। অনেকেই যেমন ব্যাঙ্ক থেকে লোন নিয়ে থাকেন, তেমনই আবার অনেকে বিভিন্নরকম ফাইন্যান্স কোম্পানি থেকেও লোনের জন্য আবেদন করেন। কিন্তু কয়েকলক্ষ টাকার লোনের জন্য সাধারণ মানুষকে ব্যাপক হয়রানির শিকার হতে হয়। তবে এসব চিন্তা অনেকটাই দূর করে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আর এবার গ্রাহকদের জন্য এক বড়সড় ঘোষণা করল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

উৎসবের মরশুমে গৃহ লোনের ক্ষেত্রে স্টেট ব্যাঙ্ক এবার সুদের হারে ব্যাপক ছাড় দিতে চলেছে। জানা গেছে, বিগত সময়ে লোন পরিশোধের রেকর্ড-এর উপই ভিত্তি করেই গ্রাহকের সুদের হার নির্ণয় করা হবে। অর্থাৎ যে গ্রাহকের সিবিল স্কোর সবথেকে ভালো, তিনি এই সুদের হার থেকে ততটা বেশি ব্যাহতি পাবেন। অর্থাৎ বিগত সময়ে কোনরূপ কিস্তি বাউন্স না হলেই মিলবে এই সুবিধা। জানা গেছে, এইভাবে সবচেয়ে বেশি ৬৫ বেসিস পয়েন্ট পর্যন্ত ছাড় পেতে পারেন গ্রাহকরা। এই অফার থসকছে ৩১ ডিসেম্বর অবধি।

একনজরে দেখে নিন যে কিভাবে সুদের হার নির্ণয় হবে এই অফারে। SBI-এর বিজ্ঞপ্তি অনুযায়ী গ্রাহকের সিবিল স্কোর ৭৫০ থেকে ৮০০ পর্যন্ত থাকলে ৫৫ বেসিক পয়েন্ট ছাড় দিয়ে সুদের হার হবে ৮.৬০ শতাংশ। একইভাবে, ৭০০ থেকে ৭৪৯ পর্যন্ত সিবিল স্কোরে ছাড় ৬৫ বেসিক পয়েন্ট। সেক্ষেত্রে সুদের হার হবে ৮.৭০ শতাংশ। তবে এখানে মনে রাখা উচিত যে ৭০০-র কম সিবিল স্কোর হলে সুদে কোনরূপ ছাড় নেই। এক্ষেত্রে সর্বনিম্ন ১৫১-র কম স্কোর হলে তাকে সুদ দিতে হবে ৯.৪৫ শতাংশ।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা